বাঙালি সায়নে মুগ্ধ রতন টাটা

পকেটে মাত্র আড়াই হাজার টাকা নিয়ে স্যান্ডউইচের ব্যবসা শুরু করেছিলেন কলকাতার সায়ন চক্রবর্তী। সেই ব্যবসা এখন পৌঁছে গিয়েছে লক্ষ লক্ষ টাকায়।

Written by SNS Kolkata | October 6, 2021 6:01 pm

টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটা। (File Photo: AFP/Indranil MUKHERJEE)

পকেটে মাত্র আড়াই হাজার টাকা নিয়ে স্যান্ডউইচের ব্যবসা শুরু করেছিলেন কলকাতার সায়ন চক্রবর্তী। সেই ব্যবসা এখন পৌঁছে গিয়েছে লক্ষ লক্ষ টাকায়। ২৬ বছরের সায়ন মাত্র কয়েক বছরেই নিজেকে প্রতিষ্ঠিত করেছেন একটু একটু করে।

সম্প্রতি বাংলা এবং ইংরেজি দুই ভাষায় তার আত্মজীবনী প্রকাশিত হয়েছে। সেখানে তিনি ‘স্টার্টআপ’ ব্যবসায়ে কীভাবে সফল হয়েছেন, তার বিবরণ তুলে ধরেছেন। তার এই বইটি পৌঁছে যায় কোনওভাবে রতন টাটার কাছে।

রতন টাটা বইটি পড়ে অভিভূত হয়েছেন এবং তিনি নিজে চিঠি লিখে সেকথা জানিয়েছেন সায়নকে। বিশিষ্ট এই শিল্পপতি সায়নকে ই-মেলে লিখেছেন, ‘তোমার কথা শুনে আমি খুব গর্বিত এবং আনন্দিত।

তুমি যেভাবে ব্যবসার ইচ্ছেটা ধরে রেখেছ এবং সফল হয়েছ, তা আমাকে অভিভূত করেছে।’ সেই সঙ্গে সায়নকে শুভেচ্ছা জানিয়ে তার সঙ্গে একদিন দেখা হবে, এই আশাও পোষণ করেছেন রতন টাটা। রতন টাটার ইমেলের ছবি সোশ্যাল মিডিয়ায় দিয়ে সায়ন বলেছেন, ছোটবেলা থেকেই রতন টাটাকে নিজের আদর্শ বলে মনে করি।

তার চিঠি পাওয়ায় এই দিনটিকে জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন বলে মনে করছি। উল্লেখ্য, চলতি বছরের অক্টোবর মাসে সায়নের লেখা বইটি প্রকাশিত হবে প্যারিসে। দেশের পাঠকদের হাতে পৌঁছবে ডিসেম্বরে।