রাজ্য পুলিশের ডিজি-র পদ থেকে সরাতে হবে রাজীব কুমারকে, নির্দেশ নির্বাচন কমিশনের

Written by SNS March 18, 2024 3:50 pm

রাজীব কুমার (File Photo: IANS)

দিল্লি, ১৮ মার্চ: শনিবারই দেশের অষ্টাদশ লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ১৯ এপ্রিল থেকে লোকসভা নির্বাচন শুরু হয়ে চলবে ১ জুন পর্যন্ত। গোটা দেশ জুড়ে মোট সাত দফায় হবে লোকসভা নির্বাচন। ভোট ঘোষণার পরে সপ্তাহের শুরুতেই এবার রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেল পদ থেকে রাজীব কুমারকে সরানোর নির্দেশ দিল নির্বাচন কমিশন। আজ রাজ্যের মুখ্য সচিব বিপি গোপালিকাকে এই নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। একইসঙ্গে গুজরাট, উত্তরপ্রদেশ, বিহার, হিমাচলপ্রদেশ এবং উত্তরাখণ্ডের স্বরাষ্ট্র সচিবকেও সরানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। তালিকায় রয়েছেন মিজোরাম এবং হিমাচলপ্রদেশের জেনারেল অ্যাডমিনিস্ট্রেটিভ বিভাগের সচিবরাও।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, নির্বাচন সংক্রান্ত কোনও কাজের সঙ্গেই যুক্ত থাকতে পারবেন না রাজীব কুমার। রাজ্য পুলিশের নতুন ডিজি নিযুক্ত না হওয়া পর্যন্ত সেই পদ সামলাবেন রাজীব কুমারের ঠিক নীচে থাকা আধিকারিক। সূত্রের খবর, বিকেল পাঁচটার মধ্যে তিন জনের নাম চেয়ে পাঠানো হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

প্রসঙ্গত, নির্বাচনের আগে প্রতিবারই একাধিক রাজ্যের বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে রদবদল ঘটায় নির্বাচন কমিশন। সেই হিসেবে রাজীব কুমারকে এর আগেও তাঁর দায়িত্ব থেকে সরানো হয়েছিল। নিয়ম অনুযায়ী, নির্বাচনের সময় পদ থেকে সাময়িকভাবে সরিয়ে দেওয়া হলেও নির্বাচন পর্ব মিটে গেলেই সেই পদে পুনর্বহাল করা হয় আধিকারিকদের। তবে রাজীব কুমারের ক্ষেত্রে সেই নিয়ম আদৌ প্রযোজ্য হবে কিনা সেই নিয়ে থাকছে বিস্তর ধোঁয়াশা।

উল্লেখ্য, বিধাননগর পুলিশের কমিশনার থাকাকালীন তাঁর নাম জড়িয়েছিল সারদা মামলায়। তাঁর বিরুদ্ধে তথ্য লোপাটের অভিযোগ তুলে তদন্তে নেমেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। যদিও পরে সেই মামলায় রাজীব কুমারের আগাম জামিন হয়।