মেট্রো চলাচলের সময়সীমা বাড়ছে

মেট্রো পরিষেবা স্বাভাবিক করার লক্ষে এবং যাত্রীচাপ সামাল দেওয়ার জন্য মেট্রো চলাচলের সময়সীমা বাড়াতে চলেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

Written by SNS Kolkata | December 3, 2020 3:01 pm

ইস্ট-ওয়েস্ট কলকাতা মেট্রো। (Photo: Kuntal Chakrabarty/IANS)

মেট্রো পরিষেবা স্বাভাবিক করার লক্ষে এবং যাত্রীচাপ সামাল দেওয়ার জন্য মেট্রো চলাচলের সময়সীমা বাড়াতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ। সােম থেকে শনিবার এই বর্ধিত সময়সীমাতেই কলকাতা মেট্রো চলাচল করবে বলে জানা গিয়েছে। মেট্রোর এই নতুন সময়সূচি চালু হচ্ছে ৭ ডিসেম্বর থেকে। এবং তারই সঙ্গে পরিবর্তন করা হচ্ছে ই-পাসের নিয়মেরও। 

এই মর্মে বুধবার একটি বিজ্ঞপ্তি জারি করে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, ৭ ডিসেম্বর থেকে দিনের প্রথম মেট্রো সকাল সাড়ে আটটার পরিবর্তে সকাল সাতটা থেকে চলবে। এখন নােয়াপাড়া বা দমদম থেকে শেষ মেট্রোটি ছাড়ে রাত ৯ টাতে। কিন্তু এই সময়সূচিতেও বদল আসছে। আগামী সােমবার থেকে নােয়াপাড়া থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ২৫ মিনিটে। আর দমদম থেকে সেটি রওনা দেবে রাত সাড়ে নটাতে।

কলকাতা মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, নিত্যযাত্রীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসলে লােকাল ট্রেন চালু হওয়ার পর থেকে মেট্রোতে যাত্রীসংখ্যা বেড়েছে। অফিস টাইম ছাড়াও, সারাদিনই মেট্রোতে প্রচুর যাত্রী যাতায়াত করছে। আবার শীতকাল আসাতে মানুষের বিভিন্ন ঘােরার জায়গার গন্তব্যস্থলে পৌঁছানাের জন্য মেট্রোকে পরিবহনের মাধ্যম হিসাবে ব্যবহার করছেন। এছাড়া সামনেই আবার বড়দিন। তাই এই উৎসবের মরশুমে মেট্রোতে যাত্রীসংখ্যা বাড়বে বলে মনে করছে মেট্রো কর্তৃপক্ষ। 

তাই এই উৎসবের মরশুমের আগেই সামাজিক দূরত্ববিধি মেনে যাত্রীচাপ সামাল দিতে মেট্রোর সংখ্যাও বাড়ানাে হচ্ছে। আরও ১৪ টি মেট্রো চলাচল করবে প্রত্যেকদিন। এখন প্রত্যেকদিন ১৯০ টি মেট্রো চলাচল করে। সেই সংখ্যাটা বেড়ে দাঁড়াবে ২০৪ য়ে। 

তবে অনেক যাত্রীই এখনও ই-পাসের ঝক্কির ভয়ে মেট্রোতে চড়তে ইতস্তত করেন। তাঁদের কথা মাথায় রেখেই মেট্রো কর্তৃপক্ষ নতুন নিয়ম আনল ই-পাসের ক্ষেত্রে। এদিন বিজ্ঞপ্তিতে জানানাে হয়েছে, সকাল ৭ টা থেকে ৮ টা পর্যন্ত এবং রাত আটটার পরে মেট্রোতে যাতায়াত করলে কোনও ই-পাসের প্রয়ােজন হবে না। এরই সঙ্গে বলা হয়েছে, বৃদ্ধ ও ১৫ বছরের কম বয়সী এবং মহিলাদের জন্য সারাদিনই ই-পাসের প্রয়ােজন হবে না।

তবে এখনই চালু হচ্ছে না টোকেন। তবে সূত্রের খবর, নতুন বছরে যাত্রীদের অস্বস্তি কাটাতে ধাপে ধাপে মেট্রো সফরে বন্ধ করা হতে পারে ই-পাস। বৃদ্ধ, মহিলা ও শিশুদের ই-পাস দুপুরে লাগে না। আর এর সুফলও মেট্রো কর্তৃপক্ষ একেবারে হাতেনাতে পেয়েছে। একলাফে দিনে যাত্রীসংখ্যা বেড়ে গেছে প্রায় ১২ হাজার। এরপরে প্রথমে সারাদিনই মহিলা ও শিশুদের ই-পাসে ছাড়, এবং পরে সমত যাত্রীদেরই শনি ও রবিবার ই-পাস বন্ধ করার ব্যাপারে মেট্রো কর্তৃপক্ষ চিন্তাভাবনা করছে বলে সূত্র মারফত জানা গিয়েছে।