‘প্রতিহিংসার রাজনীতি’ বলছেন মমতার বিরােধীরাও

মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তকে ‘প্রতিহিংসার রাজনীতি’ বলেই মনে করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরােধীরা।

Written by SNS Kolkata | May 30, 2021 4:33 pm

স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। (Photo: indianbureaucracy.com)

মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তকে ‘প্রতিহিংসার রাজনীতি’ বলেই মনে করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরােধীরা। কলাইকুণ্ডায় মুখ্যসচিব বা মুখ্যমন্ত্রী থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে যাননি বলে অভিযােগ করে বিজেপি। 

প্রধানমন্ত্রীর সঙ্গে ইয়াস ঘূর্ণিঝড়ের পরবর্তী পরিস্থিতি নিয়ে পর্যালােচনা বৈঠকে মুখ্যমন্ত্রী তাে বটেই মুখ্যসচিব বা স্বরাষ্ট্রসচিব, কেউই ছিলেন না বলেও অভিযােগ করেছে বিজেপি। তার কয়েক ঘণ্টা পরে আলাপনের বদলির নির্দেশের পিছনে স্বাভাবিকভাবে রাজনৈতিক যােগ রয়েছে বলে অভিযােগ রাজনৈতিক মহলের। 

এ বিষয়ে বিশিষ্ট আইনজীবী তথা কংগ্রেস নেতা অরুণাভ ঘােষ বলেন, মুখ্যসচিব কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরি করেন। কেন্দ্রই এই সমস্ত আধিকাকিদের রাজ্যে কাজ করার জন্য অনুমতি দেন। তবে এ ক্ষেত্রে যে রাজ্যে সংশ্লিষ্ট আধিকারিক কাজ করছেন, তাঁদের সুবিধা অসুবিধাও দেখতে হয়। কোভিড, সঙ্গে ঘূর্ণিঝড়ের কারণে পরিস্থিতি আরও জটিল হয়েছে। সেই পরিবেশ পরিস্থিতি সবার আগে বিবেচনা করতে হবে। কিন্তু এ ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার যা করছে, তাকে প্রতিহিংসার রাজনীতিই বলা চলে। 

সিপিএম নেতা তথা আইনজীবী সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘অবশ্যই মুখ্যসচিবকে ডেকে পাঠানাের প্রবিধান রয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত সময়ােপযােগী হয়নি। সবচেয়ে বড় কথা মুখ্যসচিবের অবসর নেওয়ার সময় হয়ে গিয়েছে। কেন্দ্রই তাঁকে ৩ মাসের এক্সটেনশন দিয়েছে। সেই এক্সটেনশন পিরিয়ডে তাঁকে আচমকাই তুলে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। দিল্লিতে তাঁকে তুলে নিয়ে গিয়ে কোথায় দেবে? এ সব অবিবেচনার কাজ হয়েছে।’

প্রসঙ্গত, ১৯৮৭ ব্যাচের আইএএস অফিসার আলাপন বন্দ্যোপাধ্যায়কে ভারত সরকারের কাজে যােগদানের অনুমােদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার যােগদান কমিটি। অবিলম্বে তাঁকে সমস্ত দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার জন্য রাজ্য সরকারকেও চিঠি দেওয়া হয়েছে।

৩১ মে সকাল ১০ টায় নয়াদিল্লির নর্থ ব্লকে কর্মী ও প্রশিক্ষণ দফতরে আলাপনকে যােগদানের নির্দেশ দেওয়া হয়েছে। করােনা পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীই চিঠি দিয়ে প্রধানমন্ত্রীকে মুখ্যসচিবের মেয়াদ বাড়ানাের আর্জি করেছিলেন। ৩ মাস তাঁর মেয়াদ বৃদ্ধি করেছে কেন্দ্র। কিন্তু তার কয়েক দিন পরই আলাপনের বদলির চিঠি আসে নবান্নে।