নবান্নে নোবেলজয়ী কৈলাশ

নোবেল শান্তি পুরস্কারজয়ী কৈলাশ সত্যার্থী এসেছিলেন কলকাতায়। বৃহস্পতিবার তিনি নবান্নে গিয়ে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে।

Written by SNS Kolkata | July 29, 2022 2:51 pm

Noida: Nobel laureate Kailash Satyarthi during an interaction with IANS, in Noida on Feb 18, 2020. Saying that online child pornographic content is a big contributor to global trafficking of children, Satyarthi on Tuesday said that support of powerful countries like the US to end the menace is a huge challenge. (Photo: IANS)

নোবেল শান্তি পুরস্কারজয়ী কৈলাশ সত্যার্থী এসেছিলেন কলকাতায়। বৃহস্পতিবার তিনি নবান্নে গিয়ে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। হলুদ গোলাপের তোড়া নিয়ে মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জানান কৈলাশ সত্যার্থী।

নোবেলজয়ী কৈলাশ সত্যার্থী কলকাতায় এসেছিলেন আমেরিকান দুতাবাস এবং স্বেচ্ছাসেবী সংস্থা আয়োজিত শিশু পাচার সংক্রান্ত একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে। সেই অনুষ্ঠানের ফাঁকেই তিনি নবান্নে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে নিলেন।

কৈলাশ সত্যার্থী মুখ্যমন্ত্রীকে জানান, রাজ্যের দুটি প্রকল্প তাঁর ভালো লেগেছে। একটি মমতা বন্দ্যোপাধ্যায়ের নামকরণ করা কন্যাশ্রী প্রকল্প এবং অন্যটি স্বয়মসিদ্ধা প্রকল্প।

কন্যাশ্রীতে ১৩ থেকে ১৯ বছর বয়সী মেয়েদের সরকারের তরফে অর্থসাহায্য করা হয়।

অন্যদিকে স্বয়মসিদ্ধা প্রকল্পে শিশু পাচার রুখতে উদ্যোগ নেয় রাজ্য সরকার। সরকার যোগাযোগ রক্ষা করে চলে স্কুলগুলির সঙ্গে।

বৃহস্পতিবার নবান্নে কৈলাশ সত্যার্থী বলেন, দুটি প্রকল্পই শিশুদের সমস্যার সমাধান করে চলে। কন্যাশ্রী আর্থিক সাহায্য দিয়ে মেয়েদের অল্পবয়সে বিয়ে হওয়া থেকে ঠেকায়।

তাদের নিশ্চিন্তে পড়াশুনো চালিয়ে যেতে ভরসা জোগায়। কলকাতায় এসে সাংবাদিকদের কাছে রাজ্য সরকারের প্রকল্পগুলি নিয়ে প্রশস্তি করেছিলেন কৈলাশ সত্যার্থী।

এরপর সরেজমিনে নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে এলেন নোবেলজয়ী।