বুলবুলের ক্ষয়ক্ষতির পরিমাণ নিজের চোখে দেখতে বসিরহাটে মমতা

বসিরহাটে হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি এবং হাসনাবাদের কিছু অংশে বুলবুলের ক্ষয়ক্ষতির পরিমাণ নিজের চোখে জরিপ করে দেখতে চান মমতা।

Written by SNS Kolkata | November 13, 2019 2:50 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: IANS)

বুলবুলের জন্য ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে বিভিন্ন দফতরের প্রতিনিধিদের নিয়ে টাস্ক ফোর্স গঠন করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ছুটির দিনেই নবান্নে টাস্ক ফোর্সের বৈঠক ডাকলেন মমতা । সেই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব রাজীবা সিন্হা, কৃষি দফতরের ডিএমজি, পঞ্চায়েত, স্বাস্থ্য এবং স্বরাষ্ট্র দফতরের প্রধান সচিবরা। আজ বুধবার বসিরহাট যাচ্ছেন মুখ্যমন্ত্রী। সেখানে দুর্যোগ পরিস্থিতি পর্যালােচনা করতে রিভিউ মিটিং হবে।

বসিরহাটে হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি এবং হাসনাবাদের কিছু অংশে বুলবুলের ক্ষয়ক্ষতির পরিমাণ নিজের চোখে জরিপ করে দেখতে চান মমতা। হেলিকপ্টারেই ওইসব অঞ্চলের দুর্যোগ উত্তর পরিস্থিতি দেখতে যাচ্ছেন মমতা। এজন্য মঙ্গলবারই হেলিপ্যাড প্রস্তুত করে রাখা হয়েছে। হেলিকপ্টারে পরিদর্শনের পর বসিরহাটের মেরুদণ্ডী কর্মতীর্থে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী। বসিরহাটের জেলাশাসক ও পুলিশ সুপার উপস্থিত থাকবেন ওই বৈঠকে। বুলবুলের জন্য বসিরহাটের ক্ষতক্ষতি নিয়ে তাদের সঙ্গে আলােচনা করবেন মুখ্যমন্ত্রী।

বুলবুলের জন্য এই রাজ্যের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। বুলবুলের জন্য রাজ্য কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তা পরিদর্শন করতে বিজেপি মন্ত্রী বাবুল সুপ্রিয়কেও সুন্দরবনে পাঠানাে হচ্ছে কেন্দ্রের নির্দেশে। তার আগেই মুখ্যমন্ত্রী বুলবুলের জন্য রাজ্যের ক্ষতক্ষতি নিয়ে রিপাের্ট তৈরির বিষয়ে বিশেষ তৎপরতা দেখিয়েছেন।

মঙ্গলবার নবান্নে বিভিন্ন দফতরকে নিয়ে যে বৈঠক হয়েছে, তার সিদ্ধান্ত অনুযায়ী বুলবুলে ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখে আজ বুধবারের মধ্যেই রিপাের্ট জমা দিতে বলা হয়েছে ১৪টি দফতরকে।

এরপর বসিরহাটে মুখ্যসচিব এবং সংশ্লিষ্ট দফতরের আধিকারিকদের নিয়ে রিভিউ মিটিং করার পর দুর্গত অঞ্চলের ক্ষয়ক্ষতি নিয়ে আরও কিছু নির্দেশ দেবেন মমতা। দিন ক’য়েকের মধ্যেই কেন্দ্রীয় দল দুর্যোগ পরিস্থিতি পরিদর্শনে আসছে। তার আগেই বুলবল তাণ্ডবে রাজ্যের ক্ষয়ক্ষতি নিয়ে রিপাের্ট তৈরির জন্য তৎপর হয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী।