চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান বাছতে বৈঠকে মমতা-অভিষেক

রাজ্যের ১০৮ টি পুরসভার তিনটি ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে। তাহেরপুরে জয়ী হয়েছে বামেরা। দার্জিলিংয়ে নতুন দলের উত্থান ঘটেছে।

Written by SNS March 15, 2022 6:01 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo:SNS)

পুরসভাগুলির চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান কারা কারা হবেন, তা নিয়ে কৌতূহলের অন্ত নেই। এমতাবস্থায় রাজ্যের পুরসভাগুলির চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান কে কে হবেন, তা বাছার জন্য গুরুত্বপূর্ণ বৈঠকে সোমবার বসলেন তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের ১০৮ টি পুরসভার তিনটি ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে। তাহেরপুরে জয়ী হয়েছে বামেরা। দার্জিলিংয়ে নতুন দলের উত্থান ঘটেছে। সেখানে হামারো পার্টির বোর্ড গঠন করার কথা।

এই পুরসভাগুলি বাদ দিয়ে বাকি পুরসভাগুলির চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান কারা কারা হবেন, তা নিয়ে দলের দুই শীর্ষ নেতার মধ্যে বৈঠক হয়।

কয়েকদিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায় নজরুল মঞ্চ থেকে স্পষ্ট বার্তা দিয়েছিলেন, চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান কারা হবেন তা দল ঠিক করে দেবে। এই নিয়ে লবিবাজি করলে চলবে না।

সোমবার সন্ধে সাড়ে ছ’টা পর্যন্ত দলগতভাবে তৃণমূল কোনও পুরসভার চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান ঘোষণা করেনি। কিন্তু জেলায় জেলায় ভিন্ন ভিন্ন তালিকায় ছেয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়, যা নিয়ে বিভ্রান্তিও ছড়াচ্ছে দলের মধ্যে।

ঠিক সেই সময়েই বৈঠকে বসলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কলকাতা কর্পোরেশন ভোট থেকে তৃণমূলের তালিকা বিভ্রাট চলছে।

১০৮ পুরসভা প্রার্থী তালিকা নিয়ে জোড়া তালিকার বিভ্রান্তি রাজ্য রাজনীতির আলোচনার বিষয় উঠেছিল। সেই দুই তালিকা নিয়ে সর্বোচ্চ নেতৃত্বের মধ্যেও যে সংঘাত ছিল, তা গোপন থাকেনি।

অনেকের মতে, এখন তৃণমূলের সর্বভারতীয় ওয়ার্কিং কমিটি গঠন, পদ বণ্টন, রাজ্য কমিটি গঠন—সবকটি সাংগঠনিক প্রক্রিয়াই হয়ে গিয়েছে। হতে পারে সেই সংঘাত আর ফিরতে দিতে চায় না শাসক দলের শীর্ষ নেতৃত্ব।

এমনিতে, বিভিন্ন পুরসভায় বিভিন্ন জনের নাম চেয়ারম্যান হিসেবে চালিয়ে দিচ্ছেন তাঁদের অনুগামীরা। পুরনো ছবি নতুন করে দিয়েও বহু জায়গায় ধোঁয়াশা তৈরি হচ্ছে।

অনেকের মতে, তালিকা নিয়ে যাতে আর বিভ্রান্তি না থাকে, সে ব্যাপারেই হয়তো সিদ্ধান্ত নিতে পারেন মমতা-অভিষেক।

এখন দেখার, এই বৈঠকের পর চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান নিয়ে কালীঘাট কোনও তালিকা প্রকাশ করে কিনা।