আজ শুরু হল মাধ্যমিক, মালদহে প্রশ্ন ফাঁসের অভিযোগ

Written by SNS February 2, 2024 12:52 pm

স্টেটসম্যান ওয়েব ডেস্ক, ২ ফেব্রুয়ারি: আজ, শুক্রবার কড়া নিরাপত্তায় শুরু হল এবারের মাধ্যমিক পরীক্ষা। রাজ্য জুড়ে ছাত্রছাত্রীদের নিরাপত্তা ও সুবিধার্থে নেওয়া হয়েছে একাধিক ব্যবস্থা। পাহাড় ও জঙ্গলমহলের ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে বিশেষ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। জঙ্গল এলাকায় হাতি তাড়াতে সজাগ রয়েছে বনদপ্তর। পাশাপাশি দার্জিলিং, কার্শিয়াং ও মিরিকের মতো শীতপ্রধান এলাকায় রাখা হয়েছে রুম হিটারের ব্যবস্থা। এখানকার ছাত্রছাত্রীদের শীতে যাতে পরীক্ষা দিতে অসুবিধা না হয়, সেজন্য প্রতিটি পরীক্ষা কেন্দ্রে রুম হিটারের ব্যবস্থা করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

এরই মধ্যে দু-এক জায়গায় বিক্ষিপ্ত ঘটনার খবর পাওয়া যাচ্ছে। যার মধ্যে অন্যতম মালদহে প্রশ্ন ফাঁসের অভিযোগ। এখানকার অভিভাবকরা এই অভিযোগ তুলেছেন। মালদহের ইংলিশবাজারের অমৃতি এলাকার ঘটনা। তাঁদের দাবি, ফাঁস হওয়া একটি প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

সূত্রের খবর, এখানকার একটি পরীক্ষা কেন্দ্রের বাইরে কয়েকজন যুবককে মোবাইলে প্রশ্নপত্র দেখে উত্তর খুঁজতে দেখা যায়। যদিও সেটা এবারের মাধ্যমিকের প্রশ্নপত্র কিনা সেটা নিশ্চিতভাবে জানা যায়নি। তবে অভিভাবকরা দাবি করেছেন, সেটা এবারকার মাধ্যমিকের প্রশ্নপত্র। ঘটনার তদন্ত শুরু করেছে স্থানীয় পুলিশ ও প্রশাসন।

ইতিমধ্যে এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে। এই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছেন, মালদহ সদরের মহকুমা শাসক। মালদহের জেলাশাসক নীতিন সিংহানিয়া মহকুমা শাসককে ঘটনার বিস্তারিত তদন্ত করতে সেখানে পাঠিয়েছেন বলে সূত্রের খবর। মহকুমা শাসক বিতর্কিত পরীক্ষা কেন্দ্রের শিক্ষকদের সঙ্গে কথা বলে বিষয়টি খতিয়ে দেখার চেষ্টা করছেন। এই ঘটনায় পুলিশ তদন্তে নেমে একজনকে গ্রেপ্তার করেছে।

অভিযোগকারী অভিভাবকদের একাংশের দাবি, যে প্রশ্ন সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে পরীক্ষা শেষের পর ছাত্র-ছাত্রীদের কাছ থেকে পাওয়া আসল প্রশ্নপত্রের সঙ্গে তা মিলিয়ে দেখা হয়। প্রশ্ন একেবারে হুবহু মিলে গিয়েছে। শিক্ষক মহলের প্রাথমিক ধারণা, কোনও পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্র থেকে বাথরুমে গিয়ে লুকিয়ে রাখা মোবাইলে প্রশ্নপত্র হোয়াটস্যাপ করে বাইরে পাঠালে সেটা ফাঁস হওয়ার একটা সম্ভাবনা থাকে।