খেতে ও খাওয়াতে ভালবাসতেন

বাংলা কমিকসের প্রবাদপ্রতিম স্রষ্টা ২৫দিন লড়াইয়ের পর হার মানলেন নারায়ণ দেবনাথ। হাসপাতাল থেকে তাঁর দেহ প্রথমে নিয়ে যাওয়া হয় শিবপুরে তাঁর নিজের বাড়িতে।

Written by SNS Kolkata | January 19, 2022 7:06 pm

নারায়ন দেবনাথ (File Photo: SNS)

বাংলা কমিকসের প্রবাদপ্রতিম স্রষ্টা বেলভিউতে ২৫ দিন লড়াইয়ের পর হার মানলেন ৯৭ বছরের নারায়ণ দেবনাথ। দুপুরে হাসপাতাল থেকে তাঁর দেহ প্রথমে নিয়ে যাওয়া হয় শিবপুরে তাঁর নিজের বাড়িতে। সেখান থেকে প্রয়াত শিল্পীর দেহ নিয়ে যাওয়া হয় শিবপুর শ্মশানে। সেখানে ছিলেন শিল্পীকন্যা নমিতা মজুমদারও।

তিনি জানালেন, কন্যা সন্তান বড় প্রিয় ছিল তাঁর। মেয়ে ছিলেন হৃদয়ের কাছাকাছি। বয়স বাড়তে লেখার কাজে কোথাও খটকা লাগলে মেয়েকেই ডাকতেন কিংবদন্তী কার্টুনিস্ট। কখনও-সখনও কোনও বানান সংশয় হলেই মেয়েকে একবার জিগ্যেস করে নিতেন। অনেকদিনই অসুস্থ।

আজকের দিনে বড় বেশি করে মেয়ের মন ফিরে গেল অনেক পুরনো অতীতে। বললেন, পুজো সংখ্যার কাজ হত যখন, মাথা ডুবিয়ে কাজ করতেন তিনি। দুরে দাঁড়িয়ে দেখতেন সন্তানরা। সেই সময়কার কথা বারবার মনে যাচ্ছিল মেয়ের।

বললেন, বাবা খেতে বড় ভালবাসতেন আর খাওয়াতে ভালবাসতেন। মাছ ছিল বড্ড প্রিয়। ভাল মাছ নিজে দেখেশুনে কেনা তাঁর পছন্দের কাজ ছিল। খেতে ভালবাসতেন কাটলেট। হাসপাতালেও খেয়েছেন কাটলেট।

তিনি ছিলেন আদ্যন্ত ভোজনরসিক। তিন সন্তানের বাবা নারায়ণ দেবনাথ। মেয়ে নমিতা মজুমদার বড়। তারপর দুই ছেলে। আছেন পৌত্র, প্রপৌত্রও। সবার মনে আজ শোকের ছায়া।