আমাদের শৈশবের এক অবিচ্ছেদ্য অংশ নারায়ন দেবনাথ জন্ম-মৃত্যুর নিয়ম মেনে পাড়ি দিলেন না ফেরার দেশে

নারায়ণ দেবনাথ কেবলমাত্র একটা নাম নয় আমাদের শৈশবের এক অবিচ্ছেদ্য অংশ।বাংলা কমিকস এবং চিত্রকাহিনির প্রাণপুরুষ আজ সকালে শেষ নিশ্বাস ত্যাগ করলেন।

Written by Arnab Biswas Kolkata | January 18, 2022 7:10 pm

নারায়ন দেবনাথ (File Photo: IANS)

নারায়ণ দেবনাথ কেবলমাত্র একটা নাম নয় আমাদের শৈশবের এক অবিচ্ছেদ্য অংশ। বাংলা কমিকস এবং চিত্রকাহিনির প্রাণপুরুষ তথা লেখক নারায়ণ দেবনাথ আজ সকালে শেষ নিশ্বাস ত্যাগ করলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। হাঁদা, ভোঁদা, বাঁটুল, নন্টে, ফন্টে, কেল্টুদের স্রষ্টা নারায়ণ বাবু বিগত কয়েক প্রজন্মের বাঙালি কিশোরবেলার সঙ্গী আলাদাভাবে বলার অপেক্ষা রাখেনা ।

নারায়ণ দেবনাথকে গত ২৪ ডিসেম্বর কলকাতার মিন্টো পার্কে স্থিত একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।শনিবার রাত ৯:১৫ নাগাদ তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়। আজ সকালে ইহলোকের সমস্ত মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি দেন তিনি। পশ্চিমবঙ্গের মন্ত্রী অরূপ রায় ১৩ই জানুয়ারি হাসপাতালে নারায়ণ দেবনাথের সঙ্গে দেখা করেন। পদ্মশ্রী সম্মানও সেই সময় তাঁর হাতে তুলে দেওয়া হয়। হাসপাতালের বিছানায় শয্যাশায়ী অবস্থাতেই তিনি ওই সম্মান গ্রহণ করেন।

দেব সাহিত্য কুটির থেকে প্রকাশিত ছোটদের বই হোক কিংবা ‘শুকতারা’র পাতা, গত শতাব্দীর পাঁচের দশক থেকেই তরুণ নারায়ণ দেবনাথের আঁকার সঙ্গে পরিচয় বাঙালি পাঠকের। বিশেষত তাঁর অলংকরণের ম্যাজিক মুগ্ধ করেছিল সকলকে। তাঁর অঙ্কন দক্ষতা আর লেখনীর জোরে পাঠকের মাঝে তিনি আপনজন হয়ে উঠেছিলেন অতি সহজে।

ছয়ের দশকের গোড়ার দিকে ‘হাঁদা ভোঁদা’র জন্ম এক প্রকার ‘শুকতারা’র সম্পাদকের অনুরোধে। পরবর্তী সময়ে একে একে বাঙালি পাঠক এবং শিক্ষার্থীরা ‘বাঁটুল দি গ্রেট’, তার পরে ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’এর সঙ্গে একাত্ম হন। ‘শুঁটকি আর মুটকি’, ‘পটলচাঁদ দ্য ম্যাজিসিয়ান’, ‘গোয়েন্দা কৌশিক রায়’ও বাঙালি পাঠক পড়েছেন দাগ কেটেছিল।

নারায়ণ দেবনাথের জনপ্রিয়তা বিশ্লেষণ নিছকই বোকামি তাও নারায়ণ দেবনাথের কাজ সম্পর্কেও এক কথায় বলা যায়, বছরের পর বছর ধরে পাঠকদের হৃদয়ে নির্মল হাস্যরসের সঞ্চার ঘটানো একদম সহজ নয় যা খুবই সুন্দরভাবে করতে পেরেছিলেন নারায়ণ দেবনাথ।

২০১৩ সালে তাঁকে সাহিত্য আকাদেমি পুরস্কার এবং বঙ্গবিভূষণ পুরস্কারে ভূষিত করা হয়। ২০২১ সালে পান পদ্মশ্রী।

তাঁর মৃত্যুতে শোকোস্তব্ধ গোটা বাংলার সাহিত্য জগৎ তথা বিশিষ্ট মানুষজন এবং বাংলার আপামর সাহিত্য অনুরাগীরা। দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা রাষ্ট্রপতি সকলে নারায়ণ দেবনাথের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

জন্ম-মৃত্যুর নিয়ম মেনে নারায়ন দেবনাথ আমাদের সকলকে ছেড়ে চলে গেলেও, তিনি সর্বদা আমাদের সকলের হৃদয় থেকে যাবেন তাঁর নানান সৃষ্টির মাধ্যমে।