পদ্মশ্রী সম্মানে সম্মানিত বাংলার সাত

এবার বাংলা থেকে শিল্প, সাহিত্য, ক্রীড়া, সমাজসেবা সহ বিভিন্ন ক্ষেত্রের সাত কৃতীকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হয়েছে।

Written by SNS New Delhi | January 26, 2021 4:20 pm

পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী (Photo: Twitter/@PadmaAwards)

সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হল কৃতী ব্যক্তিত্বকে। এবার বাংলা থেকে শিল্প, সাহিত্য, ক্রীড়া, সমাজসেবা সহ বিভিন্ন ক্ষেত্রের সাত কৃতীকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হয়েছে।

মরােণত্তোর পদ্মবিভূষণ কিংবদন্তী দক্ষিণী সঙ্গীতশিল্পী এস পি বালা সুব্রামণিয়ম। পদ্মশ্রী সম্মানে সম্মাণিত হয়েছেন। বাংলার টেবল টেনিস তারকা মহুয়া দাস। ধর্মনারায়ন বর্মা সাহিত্য ও শিক্ষাক্ষেত্র থেকে পদ্মশ্রী সম্মানে সম্মাণিত হয়েছেন। 

এছাড়াও সুজিত চট্টোপাধ্যায়, জগদীশচন্দ্র হালদার, বীরেন কুমার বসাক, নারায়ন দেবনাথ এবং সমাজ কল্যাণের ক্ষেত্রে সম্মানিত হয়েছেন গুরুমা কালী সােরেন। এবার আটজন বিদেশি বিদ্বজ্জনও রয়েছেন এই তিন শ্রেণির সম্মানের তালিকায়।

পাঁচ দশকেরও বেশি সময় ধরে সঙ্গীত জগতে কাজ করেছেন এস পি বালা সুব্রামণিয়ম। তামিল, তেলেগু, কন্নড় সিনেমার পাশাপাশি বলিউডের অনেক ছবিতে তাঁর কণ্ঠ ছুঁয়ে গিয়েছে দর্শকমন। ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘ম্যানে পেয়ার কিয়া’, ‘রােজা’র মত সিনেমায় তিনি কণ্ঠ দিয়েছেন। তাঁর অভিনয়ও দর্শকদের দ্বারা প্রশংসিত। সেই তাঁকেই এবার মরোনত্তোর পদ্মবিভূষণে সম্মানিত করা হয়েছে। 

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে পাবলিক অ্যাফেয়ার্সের জন্য পদ্মবিভূষণ পেয়েছেন। কর্ণাটকের ডাক্তার বেল্লে মােনাপ্পা হেগড়ে তিনিও এই সম্মানে সম্মানিত হয়েছেন। ভারতীয় বংশােদ্ভূত মার্কিন নাগরিক নারিন্দর সিং কাপানি মরােনত্তোর পদ্মবিভূষণ পেয়েছেন। মৌলানা ওয়াহিদুদ্দিন খান সম্মান পেলেন আধ্যাত্মের জন্য।

বি বি লাল নৃতত্ত্ববিদ্যার জন্য সম্মানিত হয়েছেন। ওড়িশার প্রখ্যাত শিল্পী সুদর্শন সাহু তাঁকেও সম্মানিত করা হয়েছে পদ্মবিভূষণে। অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা তরুণ গগৈ। মরােত্তর পদ্মভূষণ সম্মানে ভূষিত হলেন। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ানকেও মরােনত্তোর পদ্মভূষণ দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর সচিবালয়ের প্রাক্তন উপদেষ্টা নৃপেন্দ্র মিশ্রকে দেওয়া হয়েছে পদ্মভূষণ সম্মান।

গালওয়ান উপত্যকায় দেশের জন্য প্রাণ বিসর্জন দিয়েছিলেন কর্ণেল সন্তোষবাবু। তিনি নিজের জীবনকে উপেক্ষা করে রুখে দিয়েছিলেন চিনা হানাদার বাহিনীকে। তার সেই বলিদানের কথা মাথায় রেখে তাকে মরোনত্তোর মহাবীর চক্রে সম্মানিত করা হচ্ছে।