আপাতত স্থগিত কলকাতা বইমেলা

অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গেল কলকাতা বইমেলা। করােনা পরিস্থিতিতে কিছু সময়ের জন্য তাঁরা বইমেলা পিছিয়ে দিতে বাধ্য হয়েছেন।

Written by SNS Kolkata | December 28, 2020 1:47 pm

কলকাতা বইমেলা (File Photo: IANS)

অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গেল কলকাতা বইমেলা। করােনা পরিস্থিতিতে কিছু সময়ের জন্য তাঁরা বইমেলা পিছিয়ে দিতে বাধ্য হয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে বইমেলার পরিবর্তিত দিনক্ষণ ঘােষণা করা হবে আয়ােজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফে ত্রিদিব চট্টোপাধ্যায় রবিবার জানান।

রবিবার তিনি জানান, ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসােসিয়েশন, জেনিভা প্রকাশিত বইমেলা ক্যালেন্ডার অনুসারে ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১ সালের ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এবারে মেলার থিম কান্ট্রি বাংলাদেশ। বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছিলেন, আগামী বইমেলায় শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতার পঞ্চাশ বছর উদ্যাপন করার। পরিবর্তিত পরিস্থিতিতে তা ওই সময়ে করা সম্ভব হচ্ছে না।

কোভিড ১৯ এর প্রকোপে পৃথিবী জুড়ে অতিমারির কারণে গত মার্চ ২০২০ থেকে এখনও পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের অপর বিধিনিষেধ জারি রয়েছে, রাজ্যের স্কুল কলেজ বন্ধ এবং ইতিমধ্যেই অনেক ইউরােপীয় দেশ দ্বিতীয় দফার কঠোর লকডাউন ঘােষণা করেছে। আন্তর্জাতিক বইমেলার আয়ােজক হিসেবে আমরা খবর পেয়েছি, লন্ডন, আমেরিকা, প্যারিসের আন্তর্জাতিক বইমেলাগুলিও নির্ধারিত তারিখ থেকে পিছিয়ে দেওয়া হয়েছে।