ফের কনটেনমেন্ট জোন তৈরির নির্দেশ বাংলায় কোভিড আক্রান্ত হাজার ছুঁইছুঁই

রাজ্য স্বাস্থ্য দফতরের যে বুলেটিন প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে গত ২৪ ঘণ্টায় নতুন করে রাজ্যে কোভিড আক্রান্ত হয়েছেন ৯৭৪ জন। যা গতকালের চেয়ে ১২৮ বেশি।

Written by SNS Kolkata | October 24, 2021 3:43 pm

প্রতীকী ছবি (Photo: SNS)

কোভিড ফের মাথা চাড়া দিয়ে উঠছে বাংলায়। শনিবার রাজ্য স্বাস্থ্য দফতরের যে বুলেটিন প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে গত ২৪ ঘণ্টায় নতুন করে রাজ্যে কোভিড আক্রান্ত হয়েছেন ৯৭৪ জন। যা গতকালের চেয়ে ১২৮ বেশি। এছাড়া এদিন নতুন করে ভাইরাসে মৃত্যু হয়েছে ১২ জনের।

গতকালও মৃত্যুর সংখ্যা ছিল ১২। বাংলার কোভিডগ্রাফ ফের ঊর্ধ্বমুখী, যা নিয়ে চিন্তিত নবান্ন। সূত্রের খবর, এদিন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। সেই সঙ্গে নির্দেশ দিয়েছেন অক্লিম্বে ফের কনটেনমেন্ট জোন তৈরি করতে হবে।

শনিবার কোভিড নিয়ে জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব। সেখানেই তিনি উদ্বেগ প্রকাশ করেন কিছু কিছু জেলায় কোভিড সংক্রমণ বেড়ে যাওয়া নিয়ে। নাইট কড়াভাবে করোনা রুখতে একাধিক পদক্ষেপ করার কথা ভাবছে নবান্ন।

সূত্রের খবর, এদিনের বৈঠকে বলা হয়েছে। খুব শিগগির রাজ্যজুড়ে চালু কনটেনমেন্ট জোন গঠনের কথাও বলা হয়েছে। এছাড়া যাতে সকলে মাস্ক পরেন, সেদিকেও প্রশাসনকে কড়া নজর রাখতে বলেছে নবান্ন।

সূত্র মারফত জানা গেছে এদিন রাজ্যজুড়ে ভ্যাকসিনেশন প্রক্রিয়ায় জোর দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। তা ছাড়া, সমস্ত হাসপাতালগুলিতে কোভিড পরিষেবা কেমন আছে, তা খতিয়ে দেখতেও বলা হয়েছে সংশ্লিষ্ট আধিকারিকদের কোভিড সক্রিয় রোগীদের চিহ্নিত করে ব্যবস্থা নিতে বলেছেন মুখ্যসচিব।

কলকাতাসহ একাধিক জেলার কোভিডগ্রাফ উপরের দিকেই। এদিন কলকাতায় নতুন আক্রান্ত্রের সংখ্যা ২৬৮। যা অন্যান্য জেলাগুলির মধ্যে সর্বোচ্চ। এছাড়া একশোর উপর সংক্রমণ রয়েছে উত্তর ২৪ পরগণাতেও। উভয় ক্ষেত্রেই মৃত্যু হয়েছে জনের।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪৩ হাজার ১৫৯ জনের কোভিড পরীক্ষা করা হয়েছে। সক্রিয়তার হার ২.২৬ শতাংশ। রাজ্যে যাঁরা যারা নতুন করে ভাইরাসে আক্রান্ত হচ্ছেন তাঁদের অধিকাংশেরই ভ্যাকসিন নেওয়া রয়েছে। তবু ঠেকানো যাচ্ছে না সংক্রমণ। এই পরিস্থিতিতে উদ্বিগ্ন নবান্ন।

এদিন কোভিড নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী করেছেন। সুত্রের খবর, সেখানে তিনি নতুন করে রাজ্যে কনটেনমেন্ট জোন তৈরি করার কথা বলেছেন কড়া হচ্ছে কোভিড বিধিও। ফের রাতের কড়াকড়ি শুরু হবে বাংলায়৷