আলিপুর চিড়িয়াখানার ঘটনায় তদন্তের নির্দেশ বনমন্ত্রীর

আলিপুর চিড়িয়াখানার ভার্চুয়াল ভ্রমণ নিয়ে পরিকল্পনা চলছিল। বৃহস্পতিবার সাপ্তাহিক লকডাউনের প্রথম দিনেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ঘটল দুই শ্রমিকের।

Written by SNS Kolkata | August 21, 2020 4:29 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

আলিপুর চিড়িয়াখানার ভার্চুয়াল ভ্রমণ নিয়ে পরিকল্পনা চলছিল। তার মধ্যেই ঘটে গেল দুর্ঘটনা। বৃহস্পতিবার সাপ্তাহিক লকডাউনের প্রথম দিনেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ঘটল দুই শ্রমিকের। একজনের অবস্থা আশঙ্কাজনক। মৃত্যুর কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গড়তে নির্দেশ দিলেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। কীভাবে দুর্ঘটনা ঘটল খতিয়ে দেখে রিপোর্ট দেবে ওই তদন্ত কমিটি।

একটি বেসরকারি বিজ্ঞাপন সংস্থার বিলবোর্ড বসানোর জন্য কাজ চলছিল চিড়িয়াখানার ভেতর। হাতির এনক্লোজারের সামনে লোহার পোল বসানো হচ্ছিল বৃহস্পতিবার। সেই সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ছিটকে পড়েন তিন ব্যক্তি। মুর্শিদাবাদের বাসিন্দা তারিণী ঘোষ এবং চিংড়িঘাটার বাসিন্দা প্রদীপ দাস ভদ্রের ঘটনাস্থলেই মৃত্যু হয়। গুরুতর আহত অবস্থায় আলিপুরের কাছে বেসরকারি হাসপাতালে ভর্তি ওড়িশার বাসিন্দা লিটন দাস।

জানা গিয়েছে বিজ্ঞাপনের বিলবোর্ড লাগানোর কাজের জন্য চিড়িয়াখানার ভেতরেই ক্যাম্প করে জনা পনেরো শ্রমিক ছিল। তাদের কাজ শেষ করার জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয়েছিল। সেই কাজ সম্পূর্ণ করার জন্যই বৃষ্টি এবং লকডাউনের মধ্যেই তারা কাজ করছিল।

এখন প্রশ্ন উঠছে, রাজ্য সরকার যেখানে পূর্ণ লকডাউন ঘোষণা করেছে, সেরকম দিনে চিড়িয়াখানার ভেতরে হোর্ডিং লাগানোর কাজ হয় কী করে?

ঘটনাটি নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন বিজেপির রাজ্যনেতা রাকেশ সিংহ। তিনি দীর্ঘদিন চিড়িয়াখানার কর্মী। সংগঠনের নেতা হিসেবে পরিচিত তিনি। চিড়িয়াখানাতেও পৌছে যান। পরে এই মৃত্যু নিয়ে সোস্যাল মিডিয়াতেও সরব হন। রাকেশ সিংহ প্রশ্ন তোলেন, লকডাউনের মধ্যে চিড়িয়াখানায় কাজ হচ্ছিল কীভাবে? এই বিষয়ে চিড়িয়াখানার অধিকর্তারই বা ভূমিকা কী? এতবড় ঘটনার পরে তার দেখা মিলছে না কেন? এই বিষয়ে সরকারকে দায়ী থাকতে হবে বলেও মন্তব্য করেন রাকেশ সিংহ।

বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় এই ঘটনাকে দুর্ভাগ্যজনক বলেছেন। চিড়িয়াখানার আধিকর্তাকে শীর্ষে নিয়ে একটি তিন সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটির দেওয়া রিপোর্টের ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন বনমন্ত্রী। কোনও গাফিলতি নজরে এলে শাস্তিযোগ্য ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে ফুটপাথ দিয়ে যেতে লাইটপোস্টে বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা গিয়েছেন হাওড়ার বি গার্ডেন থানার দুই ব্যক্তি। সুমন দাস এবং শ্রীকান্ত শর্মা নামে দুই ব্যক্তি এদিন পাড়ার মধ্যে দোকান থেকে কিছু কেনাকাটা করে ফিরছিলেন। জল এড়াতে তারা ফুটপাথ ধরে যাচ্ছিলেন। বৃষ্টির জন্য লাইটপোস্ট শর্ট সার্কিট হয়ে গিয়েছিল।