অবশেষে স্বস্তি, মিলল কালবৈশাখীর পূর্বাভাস

আলিপুর আবহাওয়া দফতর জানাল, আন্দামানে জমাট বাঁধছে ঘূর্ণাবর্ত। সামনের সপ্তাহের শুরুতে আগামী ২ এবং ৩ মে কলকাতা ও সংলগ্ন এলাকায় কালবৈশাখীর পূর্বাভাস রয়েছে।

Written by SNS Kolkata | May 1, 2022 11:35 am

thunder,rain

একটানা কয়েকদিন দীর্ঘ তাপপ্রবাহের পরে অবশেষে এল স্বস্তির খবর। আলিপুর আবহাওয়া দফতর জানাল, আন্দামানে জমাট বাঁধছে ঘূর্ণাবর্ত। সামনের সপ্তাহের শুরুতে আগামী ২ এবং ৩ মে কলকাতা ও সংলগ্ন এলাকায় কালবৈশাখীর পূর্বাভাস রয়েছে।

ফলে আগামী কয়েকদিন আর তাপপ্রবাহের সম্ভাবনা নেই কলকাতাসহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। হাওয়া অফিস সূত্রের খবর, দক্ষিণবঙ্গে পূর্ব-পশ্চিম দিকের হাওয়া প্রবেশ করছে।

ফলে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। উত্তরপ্রদেশ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত তা অবস্থান করছে।

শুক্রবার দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদে ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছে। কলকাতাতেও মাঝারি বৃষ্টিতে গরমের হাত থেকে রেহাই মিলেছে।

শনিবার আরও বেশি বৃষ্টিপাত হয়েছে শহর কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর থেকে বলা হয়েছে আগামী ৪ মে আন্দামান সাগরের ওপর তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত।

আগামী ৫ থেকে ৮ তারিখের মধ্যে তা নিম্নচাপে পরিণত হবে। এর প্রভাবে আন্দামানে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে এই নিম্নচাপের প্রভাব সরাসরি দক্ষিণবঙ্গে না পড়লেও আগামী ২ এবং ৩ মে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে কলকাতা ও সংলগ্ন এলাকায়।

এই সময় ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝেড়ো হাওয়া বইবে। সঙ্গে হবে বৃষ্টিও।

৪ মে থেকে হাওয়ার গতি কিছুটা কমলে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। তবে উত্তরবঙ্গে বৃষ্টির দাপট থাকবে। সঙ্গে ঝোড়ো হাওয়া আধিপত্য।