এল স্বস্তির বৃষ্টি

যদিও এই বৃষ্টির ফলে কিছুটা হলেও গরম থেকে স্বস্তি পেল কলকাতাবাসী। কিন্তু বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তি ছিল।

Written by SNS Kolkata | June 18, 2022 9:24 am

Thunder, lightning storm in the raining night background over a house and palm tree. In Mumbai

শুক্রবার দুপুর থেকেই কালোমেঘের ঘনঘটা কলকাতার আকাশ জুড়ে। খানিকটা ধুলোর ঝড়ও হয়। এরপর দুপুর সাড়ে তিনটের পর থেকে কলকাতার একাধিক অংশে বৃষ্টি নামে। বজ্রপাত হয় বেশ কিছু এলাকা।

যদিও এই বৃষ্টির ফলে কিছুটা হলেও গরম থেকে স্বস্তি পেল কলকাতাবাসী। কিন্তু বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তি ছিল।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘন্টার মধ্যে রাজ্যে বর্ষা প্রবেশ করতে চলেছে। যদিও এবার দক্ষিণ বঙ্গে বর্ষা খুব একটা ভালো হবে না বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

সে দিক থেকে দেখতে গেলে হাওয়া অফিসের কথা অনুযায়ী প্রাক বর্ষার মরসুমেও দক্ষিণবঙ্গে তেমনভাবে বৃষ্টির দেখা মেলেনি।

অথচ উত্তরবঙ্গের প্রায় সবকটি জেলাতেই ভালো বৃষ্টি হয়েছে। তবে প্রচন্ড গরমের মধ্যে শুক্রবারের বৃষ্টি স্বস্তি নিয়ে এসেছে শহরবাসীর কাছে।

এদিন আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাসকে মিলিয়ে দিয়ে দুপুরের পর থেকে শহরের একাধিক এলাকায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হয়।

কলকাতার পাশাপাশি বৃষ্টিপাত হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে। এই বৃষ্টির ফলে কলকাতাসহ জেলাগুলিতেও তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমে গিয়েছে।

সমস্ত ঠিকঠাক থাকলে আগামী ২৪ ঘন্টার মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মৌসুমী বায়ু প্রবেশ করতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ছিল ৮৩ %।