যাদবপুরের ভোটে বিক্ষিপ্ত অশান্তি

বিক্ষিপ্ত ঘটনা বাদ দিলে মােটের ওপর শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয় যাদবপুর লােকসভা কেন্দ্রের নির্বাচন।

Written by Tuhina Mandal Jadavpur | May 20, 2019 1:26 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo IANS)

বিক্ষিপ্ত ঘটনা বাদ দিলে মােটের ওপর শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয় যাদবপুর লােকসভা কেন্দ্রের নির্বাচন।

এই কেন্দ্রের বিভিন্ন বুথ সকাল থেকেই ঘুরে দেখেন সিপিএম প্রার্থী বিকাশ রঞ্জন ভট্টাচার্য এবং বিজেপি প্রার্থী অনুপম হাজরা। প্রত্যেক বুথেই মােতায়েন ছিল কেন্দ্রীয় বাহিনী।

এদিন কলকাতায় ১০৯ নম্বর ওয়ার্ডে আক্রান্ত হন বিজেপি প্রার্থী এবং এলাকার মণ্ডল সভাপতি। ভাঙচোর করা হয় তাঁর গাড়িও। বিষয়টি ঠিক কি?

অনুপম হাজরা জানান, তিনি খবর পেয়েছিল হেলেন কেলার স্কুলের বুথে ছাপ্পা দেওয়া চলছে। পুরাে ঘটনা খতিয়ে দেখার জন্য এলাকার মণ্ডল সভাপতি অরিন্দম রায়কে সঙ্গে করে এই বুথে যান তিনি। অনুপমবাবুর অভিযােগ, তৃণমূলের মহিলা কর্মীরা মুখে কালাে কাপড় বেঁধে ছাপ্পা দিচ্ছিল। তিনি প্রতিবাদ করায় স্থানীয় তৃণমূল নেতারা তাঁর ওপর চড়াও হন। এমনকি ধস্তাধস্তিতে অরিন্দম রায়ের দাঁতও ভেঙে যায় বলে জানান তিনি।

শুধু তাই নয়, ভাঙচুর করা হয় অনুপম হাজরার গাড়িও। ঘটনাটিকে কেন্দ্র করে সাময়িকভাবে সংশ্লিষ্ট এলাকায় আতঙ্ক তৈরি হয়। যদিও কিছুক্ষণের মধ্যেই কেন্দ্রীয় বাহিনীর হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

এদিকে সােনারপুরের একটি কেন্দ্রে ইভিএম মেশিনে তৃণমূল প্রার্থী মিমি চক্রবর্তীর নামের পাশে নীল কালি দিয়ে চিহ্ন দেওয়া থাকার ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়।

অন্যদিকে ভাঙড়ে বুথে এজেন্ট দিতে গিয়ে বিক্ষোভের মুখে পড়তে হয় সিপিএম প্রার্থী বিকাশ রঞ্জন ভট্টাচার্যকে। এদিন ভাঙড়ের সব বুথগুলিই ঘুরে বেড়াচ্ছিলেন তিনি। রানিগাছি অবৈতনিক বিদ্যালয়ের বুথে গিয়ে তিনি অভিযােগ পান সিপিএম এজেন্টকে বসতে দেওয়া হচ্ছে না। পুরাে বিষয়টিকে কেন্দ্র করে সাময়িকভাবে এই বুথে উত্তেজনা তৈরি হয়। স্থানীয় বাসিন্দারা অভিযােগ করেন, শান্তিপূর্ণভাবে ভােটদান প্রক্রিয়া সম্পন্ন হচ্ছিল। কিন্তু বিকাশ রঞ্জন ভট্টাচার্য অশান্তি তৈরির চেষ্টা করছেন বলেও অভিযােগ তােলেন তাঁরা। শেষমেশ সাধারণ মানুষের বিক্ষবের মুখে পড়ে বুথ থেকে চলে যান সিপিএম প্রার্থী।