কোভিড টেস্টের খরচ কমল, জরুরি পরিষেবার কর্মীদের ছুটি বাতিল

রাজ্যে কোভিড টেস্টের খরচ কমানাে হল। এতদিন কোভিড টেস্ট করতে খরচ হত ২২৫০ টাকা। বর্তমানে তা কমে দাঁড়াল ১৫০০।

Written by SNS Kolkata | October 13, 2020 7:28 am

প্রতিকি ছবি (File Photo: AFP)

রাজ্যে কোভিড টেস্টের খরচ কমানাে হল। পুজোর আগে এই সুখবর দিল নবান্ন। সােমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠক হয়। সেই বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

এতদিন কোভিড টেস্ট করতে খরচ হত ২২৫০ টাকা। বর্তমানে তা কমে দাঁড়াল ১৫০০। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতেই রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের এখবর জানান। 

উল্লেখ্য, জুন মাসের ২৬ তারিখ করোনা চিকিৎসার জন্য রােগীর কাছ থেকে বেসরকারি হাসপাতালগুলি কত টাকা নেবে তার অঙ্কও বেঁধে দিয়েছিল রাজ্য সরকার। সেই সময় মুখ্যমন্ত্রী বলেছিলেন, কোভিড টেস্টের জন্য ২২৫০ টাকার বেশি কোনও রােগির কাছ থেকে নেওয়া যাবে না। এর আগে ৪৫০০ টাকা ছিল কোভিড টেস্টের জন্য। 

এদিন নবান্নে আরও জানানাে হয় রাজ্যে করোনা শয্যা সংখ্যা বাড়ানাে হচ্ছে। মােট ৬০০ বেড বাড়ানাে হবে। এর মধ্যে আইসিইউ পরিষেবাও থাকবে। সেই সঙ্গে স্থানীয় ডাক্তারদের ক্ষেত্রে ক্লিনিক্যাল এস্টাবলিস্টমেন্ট অ্যাক্টের বাইরে গিয়ে তারা যাতে স্বাধীনভাবে চিকিৎসা করতে পারেন সে রকম নিয়ম নিয়েও রাজ্য ভাবনা চিন্ত করছে। 

রাজ্যে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত সবার পুজোর ছুটি বাতিল করা হয়েছে। যাদের ছুটি বাতিল করা হচ্ছে পুজোর পর তাদের পাওনা ছুটি দেবে রাজ্য। জরুরি পরিষেবার মধ্যে চিকিৎসকরাও রয়েছেন সে কারণে তাদেরও ছুটি বাতিল করেছে নবান্ন। 

কোভিড হাসপাতালে ২৪৭৬ জন নার্স নিয়ােগ করা হবে। এর পাশাপাশি পুজোর সময় নবান্নে খােলা হচ্ছে চব্বিশ ঘন্টা কন্ট্রোল রুম। হেল্প লাইন নম্বর চালু হচ্ছে আরও। এই নম্বরগুলি হল ১০৭০ (তিনটি এক্সটেনশন থাকছে) ২২১৪৩৫২৬ (পাঁচটি এক্সটেনশন) এছাড়া ১৮০০৩১৩৪৪৪২২২।