কংগ্রেসের ভোট আমাদের দিকে শিফট হয় না: নরেন চট্টোপাধ্যায়

Written by SNS March 18, 2024 2:57 pm

কংগ্রেসের ভোট আমাদের দিকে শিফট হয় না। বাম কংগ্রেস জোটের ব্যাপারে এমনই মন্তব্য করলেন ফরওয়ার্ড ব্লক নেতা নরেন চট্টোপাধ্যায়। তিনি দাবি করেন, কংগ্রেসকে বিশ্বাস করার কোন কারণ নেই। কারণ কংগ্রেসের ভোট বামপন্থীদের দিকে আসে না। তিনটি কেন্দ্রে ফরওয়ার্ড ব্লকের তরফে প্রার্থী ঘোষণা করে দেওয়া হয়েছে। বামেদের সঙ্গে কংগ্রেসের জোট নিয়ে কথা বলতে গিয়ে নরেন চট্টোপাধ্যায় বলেন, জোট নিয়ে কোন জটিলতা তৈরি হয়েছে বলে আমার মনে হয় না।

বামফ্রন্টের পক্ষ থেকে যে আলোচনা হয়েছে, তাতে ফরওয়ার্ড ব্লক তিনটি সিটের দাবি করেছে। ওই তিনটি সিট আমাদেরই ছিল। নতুন কোন সিট চাই না। আমরা বারবার বলেছি ফরওয়ার্ড ব্লক যে তিনটি আসনে গতবার লড়াই করেছে সেই তিন আসনেই লড়াই করবে। আমরা কোচবিহারে দাড়াচ্ছি, বারাসতে দাঁড়াচ্ছি, পুরুলিয়াতে দাড়াচ্ছি। পুরুলিয়া বরাবর আমরাই দাঁড়াই। এলাকাটি যে বাংলার সঙ্গে রয়েছে তার অবদান ফরওয়ার্ড ব্লকের।

তিনি জোট নিয়ে আরও মন্তব্য করেন, আইএসএফের সঙ্গে জোট করতে হবে এমন দায়বদ্ধতা ফরওয়ার্ড ব্লকের নেই। বামফ্রন্ট একটি পরীক্ষিত প্ল্যাটফর্ম। এই পরীক্ষা কংগ্রেসের সঙ্গে যোগ করে সেই পরীক্ষা বামপন্থীরা দিতে পারেনি। সেই জোট প্রত্যাখ্যান করেছেন বাংলার মানুষ। মানুষ বলেই দিয়েছে বামেরা এক হয়ে লড়াই করুক।

নরেনের প্রশ্ন, কংগ্রেসকে দিয়ে কোন ভ্যালু অ্যাড হবে? কংগ্রেসের ভোট আমাদের কাছে শিফট হবে না। তা তৃণমূলের দিকে যাবে। এই বিষয়ে কংগ্রেস নেতা সৌম্য আইচ রায় সংবাদ মাধ্যমকে বলেন, আমাদের সঙ্গে মার্কসবাদী কমিউনিস্ট পার্টির সঙ্গে কথা হয়েছে। এটা তাদের শরিকি ব্যাপার। তারা তাদের শরিকদের বোঝাক। আর নরেন বাবু কী মন্তব্য করলেন, দলের কি আছে তা সেটা উনি বলবেন। আমরা বলতে পারব না। আমরা বুঝি বাংলায় বিজেপি-তৃণমূল বিরোধী লড়াইয়ে ভোট যাতে ভাগ না হয়। বিরোধী ভোট ভাগ হলে শাসকদের সুবিধে হয়। সেটাই আমরা জানি। এখন নরেন বাবু কী করবে সেটা তাঁর দলই বুঝবে।