আজ নবান্নে মুখােমুখি মুখ্যমন্ত্রী ও জুনিয়র ডাক্তাররা

আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের সঙ্গে আজ দুপুর তিনটে নাগাদ নবান্নে মুখােমুখি বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকেই কি কাটবে অচলাবস্থা?

Written by SNS Kolkata | June 17, 2019 3:49 pm

নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের সঙ্গে আজ দুপুর তিনটে নাগাদ নবান্নে মুখােমুখি বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকেই কি কাটবে অচলাবস্থা? রাজ্যের স্বাস্থ্য পরিষেবা স্বাভাবিক হওয়ার আশায় অবশ্য বুক বাঁধছে রাজ্যবাসী।

গত সােমবার রাতে রােগী মৃত্যুকে কেন্দ্র করে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয় নীলরতন মেডিকেল কলেজ ও হাসপাতালে। রােগীর পরিবারের হাতে প্রহৃত হয়ে গুরুতর আহত হন দুই জুনিয়র ডাক্তার। পুরাে ঘটনায় ৫ জনকে গ্রেফতার করে পুলিশ।

এদিকে ঘটনাটির পরিপ্রেক্ষিতে পর্যাপ্ত সুরক্ষাযর দাবিতে ধর্নায় বসেন জুনিয়র ডাক্তাররা। এমনকি রাজ্যজুড়ে টানা ৬ দিন চলছে কর্মবিরতিও। প্রায় বেশির ভাগ হাসপাতালেরই আউটডাের বন্ধ থাকায় চূড়ান্ত ভােগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

শনিবার ডাক্তারদের সমস্ত দাবি মেনে নেয় রাজ্য সরকার। এমনকি মুখ্যমন্ত্রী নিজে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের কাজে ফিরতে আবেদন করেন। কিন্তু এই আবেদনে সাড়া দেননি আন্দোলনকারীরা বরং এনআরএসে এসে মুখ্যমন্ত্রীকে তাঁদের সঙ্গে কথা বলতে হবে বলে দাবি সামনে রাখেন তাঁরা।

শুধু তাই নয়, প্রহৃত জুনিয়র চিকিৎসক পরিবহ মুখােপাধ্যায়কে দেখতে যেতে হবে স্বয়ং মুখ্যমন্ত্রীকে, এমনটাও দাবি তােলেন জুনিয়ার ডাক্তারা। এদিকে ডাক্তারদের এই আন্দোলনে ভুগছেন অনেকে।

রবিবার এনআরএস হাসপাতালে জেনারেল বডির বৈঠকে অবশ্য আন্দোলনকারীদের একাংশই আলােচনার মাধ্যমে সুস্থ সমাধানে পৌঁছনাের পক্ষে সওয়াল করেন। সেইমতাে মুখ্যমন্ত্রীর পছন্দের জায়গাতেই বৈঠক করতে রাজি হন আন্দোলনকারীরা। জুনিয়র ডাক্তারদের এই অবস্থানের বার্তা স্বাস্থ্যসচিব রাজীব সিংহের কাছে পৌঁছায় স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা প্রদীপ মিত্র মারফত। এরপর বিষয়টি নবান্নে জানানাে হয়।

সূত্রের খবর, পূর্ব নির্ধারিত কর্মসুচির দরুণ রবিবার আলােচনায় বসতে পারেননি মুখ্যমন্ত্রী। সােমবার নবান্নের সভাগৃহেই এই আলােচনা হবে বলে জানা গেছে।

পাশাপাশি এদিনের বৈঠক নিয়ে আন্দোলনকারীদের পক্ষ থেকে রাখা হয়েছিল বেশ কিছু শর্ত। প্রথমত, প্রত্যেকটি মেডিকেল কলেজ থেকে কমপক্ষে ৪ জন প্রতিনিধি এই বৈঠকে অংশ নেবেন বলে দাবি করা হয়েছিল। যদিও নবান্নের তরফে জানানাে হয় সেক্ষেত্রে সভাকক্ষে বসার জায়গার সমস্যা হতে পারে। শেষমেশ প্রতিটি কলেজ থেকে ২ জন করে প্রতিনিধি মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত থাকবেন বলে চূড়ান্ত হয়। সেক্ষেত্রে ১৪টি মেডিকেল কলেজের মােট ২৮ জন বৈঠকে যােগ দেবেন।

অন্যদিকে আন্দোলনকারীদের পক্ষ থেকে আরও একটি দাবি তুলে বলা হয়, এদিনের বৈঠকে উপস্থিত থাকতে দিতে হবে গণমাধ্যমকে। যা যা আলােচনা হবে তা করা হবে প্রকাশ্যেই। যদিও এই দাবি মেনে নেওয়া হয়নি নবান্ন থেকে। পরিবর্তে বলা হয়েছে, দ্বিপাক্ষিক বৈঠকের পর দুপক্ষই গণমাধ্যমের কাছে নিজেদের বক্তব্য রাখবেন। এমনকি যৌথভাবেও সেই বিবৃতি দেওয়া হতে পারে বলেই জানা গেছে।

এই দাবির বিরােধিতা করে পাল্টা কোনও বক্তব্য আন্দোলনকারীদের তরফে জানানাে হয়নি। ফলে এই দাবি তাঁরা মেনে নিয়েছেন বলেই মনে করা হচ্ছে।

স্বাভাবিকভাবেই আজকের এই বৈঠকে পুরাে সমস্যার সমাধানসূত্র বার হবে বলে আশা করা যাচ্ছে। হাসপাতালগুলিতে জরুরি বিভাগ খােলা থাকলেও আউটডাের বন্ধ থাকায় চূড়ান্ত ভােগান্তির মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। এখন দেখার, আজকের এই বৈঠকের পর রাজ্যের চিকিৎসা ক্ষেত্রে এই অচলাবস্থা কাটে কিনা?