শীতলকুচি গুলিকান্ডে কেন্দ্র ও রাজ্যের রিপোর্ট তলব

শীতলকুচিতে গুলিতে নিহত চারজনের জনস্বার্থ মামলাটি। এদিন কলকাতা হাইকোর্টের তরফে কেন্দ্র ও রাজ্যের কাছে রিপাের্ট তলব করা হয়েছে।

Written by SNS Kolkata | September 30, 2021 6:15 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

বুধবার কলকাতা হাইকোর্টে উঠেছিল কুচবিহার জেলায় শীতলকুচিতে গুলিতে নিহত চারজনের জনস্বার্থ মামলাটি। এদিন কলকাতা হাইকোর্টের তরফে কেন্দ্র ও রাজ্যের কাছে রিপাের্ট তলব করা হয়েছে। এদিন কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলার শুনানিতে আদালত জানিয়েছে, শীতলকুচির গুলিকাণ্ডে সিআইডি তদন্তের অগ্রগতি নিয়ে রিপাের্ট আকারে হলফনামা দিতে হবে রাজ্যকে।

অন্যদিকে সিআইএসএফ গুলি কীভাবে, কোন পরিস্থিতিতে চালিয়েছিল, তার কার্যকারণ ইত্যাদি বিস্তারিত ব্যাখ্যা করে এই মর্মে কেন্দ্রের কাছ থেকেও একটি হলফনামা নেবে আদালত।

বুধবার কেন্দ্র ও রাজ্যের কাছে এই হলফনামা তলব করার নির্দেশ দেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিড়ালের ডিভিশন বেঞ্চ আগামী নভেম্বর মাসে মামলার পরবর্তী শুনানি রয়েছে আদালতে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বিধানসভার নির্বাচনে চতুর্থ দফার ভােটে কুচবিহারের শীতলকুচির বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চার জন তৃণমূল কর্মীর মৃত্যু হয়। ভােটের দিন আনন্দ বর্মণ নামে একজন ভােটের লাইনে গুলিবিদ্ধ হয়ে মারা যান।

ওই মামলায় তল্লাশি চালিয়েছে সিবিআই-এর তদন্তকারী দল। চারজন তৃণমূল নেতা ও কর্মীদের বাড়িতে তল্লাশি চালানাে হয়েছে বলে খবর। তল্লাশির খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। তবে কাউকেই এ দিন গ্রেফতার করতে পারেনি তদন্তকারী দলের অফিসাররা।

এদিকে বিধানসভা নির্বাচনের দিন জোড়পাটকির বুথে সিআইএসএফ গুলি চালানাের ঘটনা ঘটে। যা নিয়ে জোর শােরগােল শুরু হয় রাজ্য রাজনীতিতে। এর পর স্থানীয় বাসিন্দাদের অভিযােগের ভিত্তিতে একটি এফআইআর রুজু হয়। আরও একটি এফআইআর করে থাকে সিআইএসএফ।