করোনার বাড়বাড়ন্তে গঙ্গাসাগর মেলা বন্ধে দাখিল মামলা

হাইকোর্টের পর্যবেক্ষণে উঠে এসেছিল ই স্নানের বিষয়টি। অর্থাৎ অনলাইনেই বুক করা যাচ্ছিল পবিত্র গঙ্গা জল। যা বাড়ি বসেই হাতে পেয়ে যাচ্ছিলেন ভক্তরা।

Written by SNS Kolkata | January 4, 2022 1:03 pm

Gun point. (File Photo: IANS)

মারাত্মক করোনা আবহে গঙ্গাসাগর মেলা হলে আরও ঊর্ধ্বমুখী হবে কোভিড গ্রাফ। তাই এ বছরের মতো বন্ধ হোক গঙ্গাসাগর মেলা। এই আবেদন জানিয়েই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন এক চিকিৎসক। আগামী ৫ জানুয়ারি এই জনস্বার্থ মামলার শুনানি হতে পারে বলে জানা গেছে।

সোমবার হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ওই চিকিৎসক গঙ্গাসাগর মেলা বন্ধ করার আবেদন জানান। তাঁর দাবি, রাজ্য সরকারের তরফে জানানো হয়, এই মেলায় বিভিন্ন প্রান্তের মানুষ একত্রিত হয়ে থাকেন।

৩০ লক্ষের বেশি জনসমাগম হয়ে থাকে। ফলে এমন জনসমুদ্রে দুরত্ববিধি-সহ অন্যান্য কোভিড প্রোটোকল মানা সম্ভব নয়।

এবারও একই পরিমাণ ভিড় হলে আরও বাড়বে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা। ফলে ভেঙে পড়তে পারে চিকিৎসা পরিষেবা। এই বিপুল পরিমাণ মানুষকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে না।

কারণ লাগাতার পরিষেবা দিতে দিয়ে চিকিৎসকরাও এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে পড়ছেন। তাই অভিনন্দন মণ্ডলের আরজি, অতিমারীর ভয়াবহতার কথা মাথায় রেখে এবারের মতো গঙ্গাসাগর মেলা বন্ধ রাখা হোক।

উল্লেখ্য, গত বছরও অতিমারী আবহে গঙ্গাসাগর মেলা বন্ধের আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে একাধিক মামলা দায়ের হয়েছিল।

সেই সময় হাইকোর্টের পর্যবেক্ষণে উঠে এসেছিল ই স্নানের বিষয়টি। অর্থাৎ অনলাইনেই বুক করা যাচ্ছিল পবিত্র গঙ্গা জল। যা বাড়ি বসেই হাতে পেয়ে যাচ্ছিলেন ভক্তরা।

এবার জনস্বার্থ মামলা দায়ের হওয়ার পর হাইকোর্ট ফের ই-স্নানকে গুরুত্ব দেয় কিনা, সেদিকে নজর থাকবে। আগামী ৫ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি রয়েছে বলে জানা গেছে।