এক সপ্তাহের মধ্যে দেশ জুড়ে CAA কার্যকরী হবে, বললেন কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর

Written by SNS January 29, 2024 1:21 pm

নিউ দিল্লি, ২৯ জানুয়ারি: লোকসভা ভোটের প্রাক মুহূর্তে দেশের শরণার্থীদের বড়সড় প্রতিশ্রুতি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর। তিনি গতকাল রবিবার বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে দেশজুড়ে CAA কার্যকরী হবে। তাঁর এই মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছে রাজ্যের রাজনৈতিক মহলে। দেশের শরণার্থী ও মতুয়া সম্প্রদায়কে দেওয়া এই প্রতিশ্রুতি ভোটের কোনও গিমিক নয় তো! সন্দেহ প্রকাশ করেছে পশ্চিমবঙ্গে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি।

গতকাল বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর দক্ষিণ ২৪ পরগণায় বিজেপির একটি মিছিলে অংশগ্রহণ করেন। সেখানে প্রচুর মানুষের ভিড়ের মধ্যে দাঁড়িয়ে একথা বলেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেন,”আগামী এক সপ্তাহের মধ্যে CAA কার্যকরী হবে। এটা আমার গ্যারান্টি।”

বনগাঁর বিজেপি সাংসদ আরও বলেন,”অযোধ্যায় সবে রামমন্দিরের উদ্বোধন হয়েছে। এবং পরের সপ্তাহে CAA (সিটিজেন এমেন্ডমেন্ট এক্ট) কার্যকরী হবে। তবে শুধুমাত্র পশ্চিমবঙ্গে নয়, আগামী এক সপ্তাহের মধ্যে ভারতের প্রতিটি রাজ্যে এই আইন কার্যকরী হবে।”

প্রসঙ্গত ২০১৯ সালে সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়। এরপর সারা দেশ জুড়ে এই বিলের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ ও আন্দোলন শুরু হয়। যার ফলে এটির বাস্তবায়নে বিলম্ব হয়। যদিও তখন বিলটি পাশ হলেও বিলের সমর্থনে নিয়ম বিধিগুলি  রচিত হয়নি। সেজন্য আইন কার্যকরে দেরি হচ্ছে বলে জানায় কেন্দ্রের শাসকদল বিজেপি। সূত্রের খবর, এবারের লোকসভা ভোটের আগে বিলটি আইনে পরিণত করে কার্যকরী করা হবে বলে সরকার পরিকল্পনা করেছে। তবে আগামী এক সপ্তাহের মধ্যে এই আইন কার্যকরী হবে কিনা তা নিয়ে ঘোরতর সংশয় রয়েছে রাজনৈতিক মহলে। কারণ কেন্দ্র সরকার অফিসিয়ালি এবিষয়ে এখনও কিছু বলেনি।