বাড়তি অক্সিজেন চায় বাংলা, মােদিকে চিঠি মমতার

অক্সিজেনের বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি বাংলায় উৎপাদিত অক্সিজেন অন্য রাজ্যে পাঠানাে নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | May 8, 2021 5:25 pm

নরেন্দ্র মোদি (Photo: IANS) এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

মেডিক্যাল অক্সিজেনের বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি বাংলায় উৎপাদিত অক্সিজেন অন্য রাজ্যে পাঠানাে নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী পেন দিয়ে নিজেই লিখেছেন খুব জরুরি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘রাজ্যে করােনা সংক্রমণ বাড়ার কারণে মেডিক্যাল অক্সিজেনের চাহিদা বেড়েছে। রােজই প্রায় ৪৭০ মেট্রিক টন অক্সিজেন লাগছে। আগামী ৭-৮ দিনে তা বেড়ে হতে পারে ৫৫০ মেট্রিক টন।

কেন্দ্রীয় সরকার অক্সিজেন বরাদ্দ করার বিষয়টি খতিয়ে দেখুক এবং অবিলম্বে বাংলায় উৎপাদিত মােট অক্সিজেনের মধ্যে দৈনিক ৫৫০ মেট্রিক টন বরাদ্দ করুক। কেন্দ্রীয় সরকার বরাদ্দ না বাড়ালে রাজ্যজুড়ে অক্সিজেন সরবরাহে ব্যাঘাত ঘটবে ও রােগীর মৃত্যু হতে পারে বলেও চিঠিতে আশঙ্কা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী অভিযােগ করে লিখেছেন, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিন্দ্রে সঙ্গে বৈঠকে অক্সিজেনের দৈনিক ব্রাদ্দ বৃদ্ধি করে ৫৫০ মেট্রিক টন করার কথা বলেছিলেন রাজ্যের মুখ্যসচিব। যদিও বাংলার বরাদ্দ না বাড়িয়ে অন্য রাজ্যকে বেশি বরাদ্দ করছে কেন্দ্র। সেটা বাংলায় উৎপাদিত অক্সিজেন থেকেই।

অভিযােগ, গত ১০ দিনে এ রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া অক্সিজেন ২৩০ মেট্রিক টন থেকে বেড়ে হয়েছে ২৬০ মেট্রিক টন। আর বাংলার জন্য বরাদ্দ করে রাখা হয়েছে ৩০৮ মেট্রিক টন অক্সিজেন। যদিও চাহিদা রয়েছে ৫৫০ মেট্রিক টন।