গড়িয়াহাটে কেনাকাটা, প্রেসিডেন্সির প্রাক্তনীদের সঙ্গে আড্ডা অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের

বুধবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের শুভেচ্ছা গ্রহণ করেন নােবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | October 24, 2019 2:45 pm

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

বুধবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের শুভেচ্ছা গ্রহণ করেন নােবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এরপর বালিগঞ্জ সপ্তপর্ণী আবাসন থেকে বেরিয়ে তিনি চলে আসেন হিন্দুস্থান পার্কে। সেখানে বাংলার আর এক নােবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের প্রাক্তন স্ত্রী নবনীতা দেবসেনের সঙ্গে দেখা করেন। বেশ কিছুক্ষণ কথা বলেন তাঁরা। এরপর সেখান থেকে তিনি ঢুকে পড়েন গড়িয়াহাটের একটি ভারত বিখ্যাত প্রসিদ্ধ পােশাকের দোকানে। সেখানে ঘুরে দেখে পরিবারের জন্য কেনাকাটা করেন নােবেলজয়ী অর্থনীতিবিদ।

এদিন তিনি যেখানেই যান তার সঙ্গে ছিল পুলিশের কনভয়। সংবাদমাধ্যমের লােক যেন কোনওভাবে বিরক্ত না করেন সে বিষয়টি দেখতে। তিনি পুলিশকে বলেছিলেন, আমার নিরাপত্তার বিষয়টি দেখতে হবে না।

এদিন প্রেসিডেন্সির প্রাক্তনীরা আসেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে, তাঁকে প্রাক্তনী সংসদের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। প্রাক্তনী সংসদের সদস্যরা বলেছেন, নােবেলজয়ীকে অতুলচন্দ্র গুপ্ত নামাঙ্কিত পুরস্কার দেওয়া হবে। সেই পুরস্কার নেওয়ার জন্য তাঁকে আমন্ত্রণ জানানাে হয়েছে। আগামী জানুয়ারি মাসে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে এই পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানিয়েছে প্রেসিডেন্সির প্রাক্তনী সংসদ।

পুরস্কার নেওয়ার বিষয়ে সম্মতি দিয়েছেন অভিজিত্যাবু বলে জানান তাঁরা। তাঁরা বলেছেন, নােবেলজয়ীকে প্রেসিডেন্সির ফেলে আসা বছর একটা আড্ডার মাধ্যমে উপহার দেওয়া হবে। সেই সময়কার শিক্ষক, ছাত্র, ক্যান্টিনের কর্মীরা থাকবেন। আর সেদিনের দিনগুলি উঠে আসবে আড্ডায়।

নােবেলজয়ী অর্থনীতিবিদকে সপ্তপর্ণী আবাসনের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়ার কর্মসূচি নেওয়া হয়। তবে সময়ের উপর ভিত্তি করে সেটা মিনি সংবর্ধনা অনুষ্ঠান। এর আগে অভিজিৎবাবুর মা নির্মলা বন্দ্যোপাধ্যায়কে সংবর্ধনা দেওয়া হয়। সপ্তপর্ণীর আবাসিকরা জানান, এবার বড় কোনও ব্যবস্থা করা হচ্ছে না। নােবেলজয়ীর কাছে আধঘণ্টা সময় দেওয়ার অনুরােধ করা হয়েছে। যদি তিনি সময় দেন তাহলে সংবর্ধনা সভার ব্যবস্থা করা হবে। ঘরে গিয়েও সংবর্ধনা দিয়ে আসার কথা বলা হয়েছে।

মঙ্গলবার নােবেলজয়ী অভিজিৎ ব্যানার্জিকে আড়াই কেজি ইলিশ মাছ পাঠিয়েছিলেন চিত্রতারকা ও তৃণমূলের সাংসদ নুসরত জাহান। এদিন সেই ইলিশ দিয়েই জমিয়ে খাঁটি বাঙালি আহার সারেন অভিজিৎ।