কণ্ঠরােধ করছে কেন্দ্র, নিন্দায় অমর্ত্য

ভারতে পাবলিক ডিসকাশন তথা আলাপ আলােচনার বিষয়টি আস্তে আস্তে তুলে দেওয়া হচ্ছে, যা কোভিড পরিস্থিতিতে গরিব মানুষকে আরও ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন করছে।

Written by SNS New York | July 13, 2021 11:35 pm

কেন্দ্রের ভূমিকায় ফের সরব নােবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি এক ইংরেজি সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে জানিয়েছেন, “ভারতে পাবলিক ডিসকাশন তথা আলাপ আলােচনার বিষয়টি আস্তে আস্তে তুলে দেওয়া হচ্ছে, যা কোভিড পরিস্থিতিতে গরিব মানুষকে আরও ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন করছে।

একমাত্র আলােচনা সমালােচনায় গরিব মানুষকে এই পরিস্থিতি থেকে টেনে তুলতে পারে। বাঙালি নােবেলজয়ী অর্থনীতিবিদ এই প্রসঙ্গে ১৯৪৩ সালের দুর্ভিক্ষের উদাহরণ টেনেছেন। তিনি বলেন, “ওই দুর্ভিক্ষের জন্য সরাসরি ৫ থেকে ১০ শতাংশ মানুষ ক্ষতিগ্রস্ত হলেও পরবর্তীতে সিংহভাগ মানুষ চরম সংকটে পড়েছে।

তখন খাদ্য সংকট বিষয়টি শাসক ব্রিটিশ আমজনতার কাছে পৌঁছতে চায়নি। কেউ তুলে ধরলে দমনপীড়ন চলত। এখন যেটা কেন্দ্রীয় সরকার চালাচ্ছে করােনার বর্তমান পরিস্থিতি দেশবাসীকে না জানাতে।

ওয়াকিবহাল মহল মনে করছে, যেভাবে বিজেপি শাসিত রাজ্যে বিশেষত উত্তরপ্রদেশে জাতীয় সংবাদমাধ্যমগুলির উপর কণ্ঠরােধ চলছে, সেই বিষয়েই সরব হয়েছেন বাঙলি এই নােবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।