ডিআরডিও নির্মাণ করল উন্নত ঘাতক প্রযুক্তির ড্রোন

দেশের প্রতিরক্ষা গবেষণা, উন্নয়ন সংস্থা বা ডিআরডিও বিজ্ঞানীরা গবেষণা করে তৈরি করলেন উন্নত ঘাতক প্রযুক্তির ড্রোন। এটা তাদের গবেষণার সাফল্যে নতুন পালক।

Written by SNS Delhi | December 1, 2020 5:38 pm

ঘাতক প্রযুক্তি ড্রোন (Photo: IANS)

দেশের প্রতিরক্ষা গবেষণা, উন্নয়ন সংস্থা বা ডিআরডিও বিজ্ঞানীরা গবেষণা করে তৈরি করলেন উন্নত ঘাতক প্রযুক্তির ড্রোন। এটা তাদের গবেষণার সাফল্যে নতুন পালক। এর আগেও নানা শক্তিশালী ক্ষেপনাস্ত্রের পরীক্ষায় সাফল্য পেয়েছে প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থার বিজ্ঞানীরা। এই ড্রোনকে দেশের সুরক্ষার জন্য খুব ভালাে ভাবে ব্যবহার করতে পারবে ভারতীয় সেনা বাহিনী। এমনকি ভবিষ্যতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বাস ভবনের ছাদের উপর বা প্রধানমন্ত্রীর কনভয়ের যে কোনও গাড়ির মাথার উপর রাখা থাকবে এই ধরনের যন্ত্র বা প্রযুক্তি।

সুত্র মারফত জানা গিয়েছে, রাতে বা দিনে যে কোনও সময়ে, যে কোনও আবহাওয়াতে, যে কোনও উচ্চতাতে কাজ করবে এই ড্রোন ঘাতক প্রযুক্তি। এই ড্রোনের সাহায্যে আকাশে উড়ন্ত যে কোনও শক্র ড্রোনকে অকেজো করে দেওয়া যাবে বা ধ্বংশ করে দেওয়া যাবে ডিআরজিও এর তরফ থেকে ভারতীয় সেনার জন্য প্রচুর এই ধরনের ড্রোন। তরির বরাত দেওয়া হয়েছে ভারত ইলেকট্রনিক্স সংস্থাকে।

ডিআরডিও সত্রের, অ্যাকটিভ ও পাসিভ অ্যান্টি ড্রোন প্রযুক্তি তৈরি করা হয়েছে চিন বা পাকিস্তানের ড্রোন হামলা রুখে দিতে। তাছাড়াও শত্রুদের ড্রোন থেকে প্রধানমন্ত্রীকে পুরােপুরি নিরাপত্তা দিতেই এই ড্রোন বা প্রযুক্তিকে কাজে লাগানাে। ভবিষ্যতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত বিমানেও থাকবে এই প্রযুক্তি বা যন্ত্র।

পরবর্তী কালে অবশ্য প্রধানমন্ত্রীর মতাে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডােভাল, সেনাপ্রধান জেনারেল নারাভানে, সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াতে এবং স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এই ড্রোন ঘাতক প্রযুক্তির মাধ্যমে সুরক্ষা পেতে পারেন। সেনা সূত্রে খবর নিয়ন্ত্রণ রেখা ক্লান্তু অস্ত্র বা মাদক পাচার করার জন্য বা নজরদারি চালানাের জন্য ক্যামেরা লাগানাে চিনা ড্রোন বা কোয়ড্রাকপ্টার ব্যবহার করে পাকিস্তানী সেনারা।

ডিআরডিও – র প্রযুক্তির সাহায্যে সেই ড্রোনগুলিও অকেজ করে দেওয়া যাবে। এমনকি লাদাখ সহ প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনা ড্রোনকে ধ্বংস করতে পারবে এই নতুন ঘাতক প্রযুক্তির ড্রোন।