প্রয়াত জিম্বাবোয়ের প্রাক্তন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে

প্রয়াত হলে জিম্বাবােয়ের প্রাক্তন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। গত এপ্রিল মাস থেকে তিনি চিকিৎসাধীন ছিলেন।

Written by SNS Harare | September 7, 2019 4:47 pm

জিম্বাবােয়ের প্রাক্তন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। (Photo: Xinhua)

প্রয়াত হলে জিম্বাবােয়ের প্রাক্তন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। গত এপ্রিল মাস থেকে তিনি চিকিৎসাধীন ছিলেন। ১৯৮০ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্তি পাওয়ার জিম্বাবােয়ের ক্ষমতার মসনদে প্রায় ৪ দশক আসীন ছিলেন মুগাবে। ২০১৭ সালে সামরিক অভ্যুত্থানের ফলে তিনি গদিচ্যুত হন। তাঁর বিরুদ্ধে নির্যাতন, হত্যা, নির্বাচনী ও অর্থনৈতিক দুর্নীতির অভিযােগ উঠেছিল অসংখ্যবার।

শুক্রবার জিম্বাবােয়ের প্রেসিডেন্ট নাঙ্গাগাওয়া টুইটারে প্রাক্তন রাষ্ট্রনেতার মৃত্যুসংবাদ পােস্ট করেন। তিনি জানিয়েছেন, চুড়ান্ত শােকের সঙ্গে ঘােষণা করছি, জিম্বাবােয়ের প্রতিষ্ঠাতা তথা প্রাক্তন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে প্রয়াত হয়েছেন। যিনি নিজের সারা জীবন দেশের মুক্তি ও শক্তি বৃদ্ধির জন্য উৎসর্গ করেছিলেন। আমাদের দেশ ও মহাদেশের প্রতি তাঁর অবদান ইতিহাসে উজ্জ্বল হয়ে থাকবে। তাঁর আত্মার চিরশান্তি কামনা করি।

১৯২৪ সালের ২১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন মুগাবে। তিনি আজীবন কমিউনিস্ট এবং জাতীয়তাবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। সাতের দশকে তিনি তৎকালীন রােডেশিয়ার সংখ্যালঘু শ্বেতকায় সরকারের বিরুদ্ধে গােপনে আন্দোলন গড়ে তােলেন। ১৯৭৯ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার ঘােষণা করেন, গণতান্ত্রিক পথে চললে রােডেশিয়াকে স্বাধীন গণ্য করবে ব্রিটেন।

মুগাবের বিরুদ্ধে একাধিকবার ক্ষমতার লােভে দুর্নীতির অভিযােগ উঠেছে। ১৯৮৭ সালে তিনি জিম্বাবােয়ের প্রধানমন্ত্রী পদটি লােপ করে নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘােষণা করেন। তাঁর বিরুদ্ধে নির্যাতন ও বর্ণবৈষম্যের অভিযােগ আনে বেশ কিছু মানবাধিকার সমর্থক সংগঠন। সেই সঙ্গে যুক্ত হয় রাজনৈতিক ও অর্থনৈতিক দুর্নীতির অভিযােগও। ২০১৭ সালে তিনি পদত্যাগ করলে হারারের রাস্তায় নামে উচ্ছ্বসিত জনতার ঢল।