মানুষের বিশ্বাস ও আবেগকে কংগ্রেস শ্রদ্ধা করে : রাহুল

মঙ্গলবার কেরলের বহু চর্চিত শবরীমালা মন্দির শহর পাথনামথিত্তায় এক নির্বাচনী সভায় ভাষণ দিতে গিয়ে রাহুল বলেন, কংগ্রেস কখনও মানুষের বিশ্বাস ও আবেগ প্রকাশ নিয়ে কোনও রাজনীতি করার মতাে নীচে নামতে পারে না। তিনি বলেন, মানুষের শান্তিপূর্ণ এবং অহিংস মত প্রকাশের অধিকারকে কংগ্রেস শ্রদ্ধা করে।

Written by SNS Pathanamthitta | April 17, 2019 7:45 am

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি (Photo: IANS)

মানুষের বিশ্বাস নিয়ে রাজনীতি করছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। কেরলের শবরীমালার ধর্মীয় আচার আচরণ নিয়েও বিজেপি ভােটের বাজার গরম করতে চাইছে বলে অভিযােগ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। মঙ্গলবার কেরলের বহু চর্চিত শবরীমালা মন্দির শহর পাথনামথিত্তায় এক নির্বাচনী সভায় ভাষণ দিতে গিয়ে রাহুল বলেন, কংগ্রেস কখনও মানুষের বিশ্বাস ও আবেগ প্রকাশ নিয়ে কোনও রাজনীতি করার মতাে নীচে নামতে পারে না। তিনি বলেন, মানুষের শান্তিপূর্ণ এবং অহিংস মত প্রকাশের অধিকারকে কংগ্রেস শ্রদ্ধা করে।

কিন্তু শবরীমালা মন্দিরে যুবতীদের প্রবেশ নিয়ে যে সাম্প্রতিক ক্ষোভ বিক্ষোভের সৃষ্টি হয় সে কথা বিবেচনা করে কংগ্রেস সভাপতি ভগবান আয়াপ্পা সম্পর্কে কোনও মন্তব্য করা থেকে বিরত থাকেন। গত বছর পাথনাথিত্তম পর্যন্ত মহিলারা যেতে পেরেছিলেন শবরীমালা মন্দিরে প্রবেশের ইচ্ছা নিয়ে।

দেশের সর্বোচ্চ আদালতের ২৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখের নির্দেশ অনযায়ী সকল বয়সের মহিলাদের মন্দিরে প্রবেশ অবাধ করতে সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ সরকার ব্যবস্থা গ্রহণ করার পরই সমগ্র কেরলে মানুষ চরম বিক্ষোভে সামিল হন। এতে ইন্ধন দেয় দক্ষিণপন্থী ধর্মীয় সংগঠনগুলি। এর ফলে পাথানামথিত্তা সহ সমগ্র কেরলের মানুষ বিক্ষোভ দেখাতে শুরু করেন।

রাহুল গান্ধি ভগবান আয়াপ্পার কথা উহ্য রেখে কংগ্রেস দল সকল মানুষের বিশ্বাস, আস্থা ও ধর্মীয় আবেগ প্রকাশের অহিংস ও শান্তিপূর্ণ উপায়কে সমর্থন করে বলে মন্তব্য করেন। কংগ্রেস কখনই কোনও মানুষের সত্যিকার বিশ্বাস প্রকাশে কোনওরূপ বাধার সৃষ্টি করায় একমত নয়। তিনি এব্যাপারে সংশ্লিষ্ট রাজ্যের মানুষের শুভবুদ্ধির ওপরই তাঁর দল বেশি নির্ভর করে বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, রাজ্যের ওয়ানার কেন্দ্র তাঁর দ্বিতীয় নির্বাচন ক্ষেত্র, কারণ দক্ষিণের এই রাজ্য দেশের অন্যান্য অংশের মানুষের মতামত ও আদর্শকে শ্রদ্ধা করে।

পাথানামথিত্তায় ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোটের প্রার্থী অ্যান্টো অ্যান্টনি, সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ প্রার্থী বীণা জর্জ এবং বিজেপি-এনডিএ জোট প্রার্থী কে সুরেন্দ্রন।

কোজিকোড়ে ১২ এপ্রিল এক নির্বাচনী সভায় বক্তব্য রাখতে গিয়ে নরেন্দ্র মােদিও শবরীমালা বা ভগবান আয়াপ্পা সম্পর্কে কোনও মন্তব্য করা থেকে সতর্কতা গ্রহণ করেন। কিন্তু নরেন্দ্র মােদি বলেন, শতাব্দী প্রাচীন ভক্তদের বিশ্বাসকে রক্ষা করার ক্ষেত্রে বিজেপি সরকার সকল রকমের ব্যবস্থা গ্রহণ করবে।

তামিলনাড়ুতে নির্বাচনী প্রচার করতে গিয়ে নরেন্দ্র মােদি অভিযােগ করেন, শবরীমালা ইস্যুতে কমিউনিস্ট, কংগ্রেস ও মুসলিম লিগ দেশের শান্তি শৃঙ্খলা বানচাল করতে এক মারাত্মক খেলায় মেতেছে। অন্যদিকে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন মােদির বক্তব্যকে বিভ্রান্তিকর ও মিথ্যাভাষণ বলে অভিহিত করেন।