সুরক্ষিত থাক গুগলের কর্মীরা, একুশের জুন অবধি বাড়ি থেকেই হবে কাজ

আগামী বছর জুন মাস পর্যন্ত ওয়ার্ক ফ্রম হোমের সময়সীমা বাড়িয়ে দিল গুগল। বিশ্বজুড়ে গুগলের সবকটি প্রতিষ্ঠানে লক্ষাধিক কর্মী এই সুযোগ পাবেন।

Written by SNS New York | July 29, 2020 1:00 pm

গুগল কর্তা সুন্দর পিচাই। (Photo by Josh Edelson / AFP)

করোনা সংক্রমণের এই জটিল সময় ঝুঁকি নিয়ে কাজ নেই। বাড়ি থেকেই নিরাপদে কাজ করুন কর্মীরা। এমনটাই চান গুগল কর্তা সুন্দর পিচাই। আগামী বছর জুন মাস পর্যন্ত ওয়ার্ক ফ্রম হোমের সময়সীমা বাড়িয়ে দিল গুগল। সোমবার গুগল কর্তা ঘোষণা করেন, ৩০ জুন পর্যন্ত বাড়ি থেকেই কাজ করতে পারবেন গুগলের কর্মীরা। বিশ্বজুড়ে গুগলের সবকটি প্রতিষ্ঠানে লক্ষাধিক কর্মী এই সুযোগ পাবেন।

ওয়াল স্ট্রিট জার্নাল এই খবর প্রকাশ্যে নিয়ে আসে। গত মার্চ মাস থেকেই গুগলের কর্মীরা ওয়ার্ক ফ্রম হোম করছেন। জুনের শেষ বা জুলাই থেকে অফিস শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণ বাড়তে থাকায় গুগল কর্তৃপক্ষ জানায় সেপ্টেম্বরের আগে সে সম্ভাবনা নেই।

সুন্দর পিচাই জানান- সারা বিশ্বেই করোনা সংক্রমণ বেড়ে চলেছে। ১৬ কোটির ওপর মানুষ সংক্রমিত। মৃত্যু হয়েছে সাড়ে ছ লাখের বেশি। সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে। এই অবস্থায় ঝুঁকি নিয়ে লাভ নেই। কর্মীরা সুরক্ষিত থাকুন, নিরাপদে বাড়িতে বসেই কাজ করুন।

সংস্থার প্রতি কর্মীকে ইমেল পাঠিয়ে গুগল কর্তা বলেছেন- আগামী দিনের পরিকল্পনা করার জন্য কর্মচারীদের এই সুবিধা দেওয়া হচ্ছে। আশা করব গুগলের প্রতিটি কর্মী আরও মনোযোগ দিয়ে ও ভালোভাবে সংস্থার হয়ে কাজ করতে পারবেন। অফিসে আসার দরকার নেই। আগামী এক বছর তারা পরিবার পরিজনদেরও সময় দেবেন, আবার পেশার দিকেও নজর দিতে পারবেন।

করোনা সংক্রমণ থেকে বাঁচতে বেশির ভাগ বেসরকারি প্রতিষ্ঠানই ওয়ার্ক ফ্রম হোমের সুবিধা দিয়েছে কর্মীদের। আগামী বছর জানুয়ারি অবধি সংস্থার কর্মীদের গুড়ি থেকেই কাজ করতে বলেছে ই কমার্স সংস্থা অ্যামাজন। চলতি বছরের শেষ অবধি বাড়ি থেকে কাজ করার সুবিধা পাবেন ফেসবুকের কর্মীরাও।

মাইক্রোসফটের কর্মীরা অক্টোবর পর্যন্ত বাড়ি থেকে কাজ করতে পারবেন। তবে অবস্থা বুঝে সেই সীমা আরও বাড়ানো হতে পারে বলেও সংস্থার তরফে জানানো হয়েছে। ট্যুইটারে কর্মীরা চাইলে বাড়ি থেকে কাজ করতে পারেন, এমনটা জানিয়েছিলেন টুইটার সিইও জ্যাক ডরসে।

তিনি বলেছিলেন, অফিসে যাঁদের খুব দরকার, তারা ছাড়া বাকিরা চাইলে বাড়ি থেকে কাজ করতে পারলে। আমেরিকার রিয়েল এস্টেট জিলো গ্রুপের চেয়ারম্যান রিচ বার্টন টুইট করে জানিয়েছেন, এই বছরের শেষ অবধি। ওয়ার্ক ফ্রম হোমের সুবিধা নিতে পারবেন কর্মীরা।