টিনটিনের ‘দ্য ব্লু লােটাস’ বিক্রি হল প্রায় ২৮ কোটি টাকায় 

প্যারিসে নিলাম টিনটিনের একটি দুর্লভ প্রচ্ছদের। কয়েক দশক ধরে তা সযত্নে ড্রয়ারে রাখা ছিল। তা বিক্রি হয়েছে প্রায় ২৮ কোটি টাকায়। 

Written by SNS Paris | January 20, 2021 11:30 am

'দ্য ব্লু লােটাস' (Photo: tintin.com)

যারা কমিক্স ভক্ত, তাদের কাছে টিনটিনের কথা নতুন করে বলার কিছু নেই। টিনটিনের গল্প কে না জানে? ১৯২৬ সালে হাতে রঙ তুলি তুলে নিয়ে প্রথম কমিক চিত্র আঁকলেন হার্জ। দ্য অ্যাডভেঞ্চার অব তঁত। টিনটিন ছিল বেলজিয়ামের এক তরুণ সাংবাদিক। অনুসন্ধানমূলক সাংবাদিকতা করার জন্য সে ঘুরে বেড়ায় দেশ-বিদেশ। সঙ্গে থাকে তার প্রিয় পােষ্য কুকুর স্নােয়ি বা কুট্টুস। 

প্রথম কার্টুন সিরিজ টিনটিন ইন দ্য ল্যান্ড অব সােভিয়েত প্রকাশিত হতেই বিশ্বজুড়ে জনপ্রিয়তা আকাশ ছুঁতে শুরু করে। তবে এবার বিশ্ব রেকর্ড গড়লাে টিনটিনের একটি অনবদ্য প্রচ্ছদ। বৃহস্পতিবার প্যারিসে নিলাম টিনটিনের একটি দুর্লভ প্রচ্ছদের। কয়েক দশক ধরে তা সযত্নে ড্রয়ারে রাখা ছিল। তা বিক্রি হয়েছে প্রায় ২৮ কোটি টাকায়। 

এই প্রচ্ছদটির ব্যাকগ্রাউন্ডে কালাে রঙ। সেই কালাের ওপর তুলি দিয়ে আকা একটি লাল ড্রাগন। তার ঠিক বাদিকে একটি চিনা পাত্র। সেখান থেকেই উকি মারছে প্রখ্যাত সাংবাদিক ও গােয়েন্দা টিনটিন। ছবিটির ওপরের ডানদিকের কোনায় ঝুলছে একটি টিনা ল্যাম্প। গােয়াস টেকনিকে আঁকা এই ইলাস্ট্রেশনটি হল ‘দ্য ব্লু লােটাস’ নামে এক রােমাঞ্চকর সিরিজের ছবি। যা প্রচ্ছদ হয়ে বাজারে প্রকাশ হয়নি। 

নিলামে বলা হয় এই ছবিটি প্রচ্ছদে ব্যহার করা সম্ভব হয়নি কারণ এটি পুনরুৎপাদন করা সম্ভব ছিল না। একটি সংবাদমাধ্যম জানিয়েছে এই শিল্পকর্মটি এতই বিরল কারণ এর আগে এটি কখনও বিত্রির জন্য বাজারে আনা হয়নি। এটি হার্জের সংগ্রহশালায় এবং ১৯৮৮ সালে টিনটিন কমিক সিরিজ প্রদর্শনীতে প্রদর্শিত হয়েছিল। 

১৯৩৬ সালে প্রথম ব্লু লােটাস প্রকাশিত হয়। কিন্তু প্রচ্ছদের রঙ ছিল সাদা কালাে। এই বইটির প্রকাশক ছিল কাস্টারম্যান। হার্জের দ্য ব্ল লােটাস ছিল টিনটিনের পঞ্চম সিরিজ। এই সিরিজটি ১৯৪৬ সালে রঙিন প্রচ্ছদ হিসাবে বাজারে আসে।

ব্লু লােটাসের যে প্রচ্ছদটি ১৯৩৬ সালে বাতিল হয়েছিল, সেই প্রচ্ছদের ব্যাকগ্রাউন্ড ছিল কালাে। এবং মাঝের ড্রাগনটি ছিল লাল। কিন্তু ১৯৪৬ সালে প্রকাশিত এই সিরিজ রঙিন প্রচ্ছদের ব্যাকগ্রাউন্ড ছিল লাল আর ড্রাগন ছিল কালাে। হয়তাে চোখ ধাঁধানাে এই লাল রঙের ব্যাকগ্রাউন্ডই আকৃষ্ট করে হার্জকে। তাই আজ খুঁজে পাওয়া সেই বাতিল প্রচ্ছদকে সামনে আনা হয়।