রুশ হামলার জেরে ইউক্রেন থেকে সরছে ভারতীয় দূতাবাস

যুদ্ধের উত্তাপ ক্রমেই বাড়ছে ইউক্রেনে। পরিস্থিতি খারাপ থেকে খারাপতর হচ্ছে। এবার ইউক্রেনের পশ্চিম অংশেও আক্রমণ করেছে রুশ সেনা।

Written by SNS Delhi | March 14, 2022 7:05 pm

বিদেশ মন্ত্রক (Photo: IANS)

যুদ্ধের উত্তাপ ক্রমেই বাড়ছে ইউক্রেনে। পরিস্থিতি খারাপ থেকে খারাপতর হচ্ছে। এবার ইউক্রেনের পশ্চিম অংশেও আক্রমণ করেছে রুশ সেনা।

এর পরেই ভারতের বিদেশ মন্ত্রকের তরফে সিদ্ধান্ত নিয়ে সরিয়ে ফেলা হচ্ছে ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাস। কারণ এই ইউক্রেনের পশ্চিম অঞ্চলেই অবস্থিত ভারতীয় দূতাবাস।

এদিন এক বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে, ‘ইউক্রেনে পরিস্থিতি ক্রমে খারাপ হচ্ছে। দেশটির পশ্চিমে প্রচণ্ড লড়াই চলছে। তাই আপাতত পোল্যান্ডে দূতাবাস সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভবিষ্যতে ঘটনাবলি কোন দিকে যায় তা বিবেচনা করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

বলে রাখা ভাল, ইউক্রেন থেকে এখনও পর্যন্ত অন্তত ২১ হাজার ভারতীয় নাগরিক, বিশেষ করে ডাক্তারি পড়ুয়াদের ফেরত এনেছে নয়াদিল্লি।

আজ বিষয়টি খতিয়ে দেখতে একটি জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল-সহ বেশ কয়েকজন শীর্ষ আধিকারিক উপস্থিত ছিলেন।

এদিকে, ইউক্রেনে জোরকদমে হামলার প্রস্তুতি নিছে রাশিয়া। পালটা মার দিচ্ছে ইউক্রেনীয় বাহিনীও। সেন শহরে রুশ অ্যাটাক হেলিকপ্টার গুলি করে নামানোর দাবি করেছে ইউক্রেনের সেনা।

মেলিটোপলের পর নিপ্রোর মেয়রকে অপহরণ করেছে রুশ সেনা বলে অভিযোগ কিয়েভের। মিকোলাইভে দু’টি হাসপাতালে মিসাইল হামলা চালিয়েছে রাশিয়ার ফৌজ বলেও অভিযোগ।

লিভিভের কাছে ইউক্রেনের সেনঘাঁটিতে অন্তত তিরিশটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে রাশিয়ার সেনাবাহিনী বলে খবর। ওই হামলায় ৩৫ জনের মৃত্যু হয়েছে বলে খবর।

প্রসঙ্গত, আজ ইউক্রেশ-রাশিয়া যুদ্ধের আঠেরোতম দিন। এতদিনের রক্তক্ষয়ী সংগ্রামের পরও রাজধানী কিয়েভ দখল করতে পারেনি রাশিয়ার সেনা।

ইউক্রেনের প্রবল প্রতিরোধে ক্রমে মস্কোর উপর চাপ বাড়ছে। পরিস্থিতি আরও জটিল করে ইউক্রেনকে আরও হাতিয়ার দিচ্ছে আমেরিকা। পালটা হামলার হুমকিও দিয়েছে মস্কো।