আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা লক্ষ ছোঁয়া সময়ের অপেক্ষা মাত্র, অন্যদিকে গল্ফ খেলে সময় কাটাচ্ছেন ট্রাম্প

সম্প্রতি ট্রাম্প ঘোষণা করেছে, আমেরিকায় লকডাউন শিথিল করা হয়েছে। সংক্রমণের মধ্যেই অর্থনীতিকে তুলে ধরতে হবে।

Written by SNS Washington | May 26, 2020 12:17 am

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: AFP)

বর্তমান সময়ে দাঁড়িয়ে বিশ্বে করোনা সংক্রমণের সবচেয়ে বেশি প্রভাব পড়েছে আমেরিকায়। আক্রান্তের সংখ্যা প্রায় ১৬ লক্ষ ৬৭ হাজার ৪৪০। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯৮ হাজার ৬৮৩। অর্থাৎ এই দেশে মৃতের সংখ্যা এক লক্ষ ছোঁয়া সময়ের অপেক্ষা ছাড়া অন্য কিছুনয়। সব মিলিয়ে লাশের পাহাড়ের ওপর দাঁড়িয়ে রয়েছে মার্কিন মুলুক।

রবিবার সেই মৃতদের সম্মান জানাল নিউ ইয়র্ক টাইমস। আর এই মৃতদের মধ্যে হাজার জনের নাম সংবাদপত্রের প্রথম পাতায় তুলে ধরল এই পত্রিকা। সেই সঙ্গে তাদের উদ্দেশে এক লাইন করে স্মৃতিকথা লেখা রইল সেখানে। নিউ ইয়র্ক টাইমসের এই ভূমিকাকে কুর্নিশ জানিয়েছে দেশের মানুষ।

নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতার শিরোনামে লেখা রয়েছে আমেরিকায় মৃতের সংখ্যা এক লক্ষের কাছে। এ এক বেহিসেবি ক্ষতি। মৃতের তালিকায় রয়েছেন গ্র্যামি পুরস্কারপ্রাপক জো ডিফি, তেমনই রয়েছেন হাভার্ড ল’ স্কুল থেকে নিউ ইয়র্কে প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা স্নাতক এ ফেনউইক। রয়েছে অসংখ্য সাধারণ মানুষও।

এই পত্রিকার ন্যাশনাল এডিটর মার্ক ল্যাসি জানিয়েছে, এই তালিকায় ঠাই পেয়েছে আমেরিকায় যারা মারা গিয়েছে তাদের মাত্র এক শতাংশের নাম। আমি এমন একটা কিছু করতে চেয়েছিলাম যা মানুষের মনে একশো বছর পরেও দাগ কাটবে। যা দেখে তখন মানুষ বুঝতে পারবে কত কঠিন পরিস্থিতি এবং সময়ের মধ্য দিয়ে আমরা গিয়েছিলাম।

মার্ক ল্যাসি-র এই মক্তিষ্কপ্রসূত পরিকল্পনা নিঃসন্দেহে জ্বলন্ত দলিল হয়ে রইল নিউ ইয়র্ক টাইমসের রবিবারের সংস্করণে, তা বলার অপেক্ষা রাখে না।

এদিকে, লকডাউন শিথিল করে পরিস্থিতি স্বাভাবিক করার কথা ঘোষণা করা হয়েছে মার্কিন প্রশাসনের তরফে। যেন কিছুই হয়নি এমনই মেজাজে গল্ফ খেলে সময় কাটাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার হোয়াইট হাউস থেকে নিজের গাড়ি চলে ওয়াশিংটনের ট্রাম্প ন্যাশনাল গল্ফ ক্লাবে যান মার্কিন প্রেসিডেন্ট। পোলো টি-শার্ট ও মাথায় ছিল সাদা টুপি। পোশাক দেখেই বোঝা যাচ্ছিল খেলার মানসিকতা নিয়ে তিনি সেখানে গিয়েছেন। ৮ মার্চের পর এই প্রথম গল্ফ ক্লাবে গেলেন ট্রাম্প।

এদিকে, সম্প্রতি ট্রাম্প ঘোষণা করেছে, আমেরিকায় লকডাউন শিথিল করা হয়েছে। সংক্রমণের মধ্যেই অর্থনীতিকে তুলে ধরতে হবে। বর্তমান পরিস্থিতিতে এই সিদ্ধান্ত কতটা যথোপযুক্ত তা নিয়ে সংশয় রয়েছে বিশেষজ্ঞদের মধ্যে। আর এরইমধ্যে খেলার মেজাজে দেখা গেল ট্রাম্পকে।

ট্রাম্পের এই গল্ফ খেলতে যাওয়ার সমালোচনা শুরু হয়েছে দেশজুড়ে। মানুষজন বলছেন, যেখানে প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে, সেখানে প্রেসিডেন্ট কোথায় মানুষের পাশে দাঁড়াবেন, তা নয় তিনি গল্ফ খেলছে। ট্রাম্পের এই কাজ বুঝিয়ে দিচ্ছেন, দেশের মানুষের চিন্তা তিনি কতটা করেন। অনেকে বলছেন, ট্রাম্পের এই কাজ প্রভাব ফেলতে পারে নির্বাচনে।