রুশ বিরােধী নেতা নাভালনিকে হত্যার দ্বিতীয় চেষ্টা পুতিনের! ফাঁস চাঞ্চল্যকর তথ্য

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালােচক এবং রাশিয়ার বিরােধী নেতা আলেক্সেই নাভালনিকে হত্যা করতে দ্বিতীয়বার চেষ্টা করেছিল রুশ গুপ্তচররা।

Written by SNS Moscow | December 16, 2020 2:17 pm

রাশিয়ার বিরােধী নেতা আলেক্সেই নাভালনি। (Photo: IANS)

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালােচক এবং রাশিয়ার বিরােধী নেতা আলেক্সেই নাভালনি’কে হত্যা করতে দ্বিতীয়বার চেষ্টা করেছিল রুশ গুপ্তচররা। এই সংক্রান্ত একটি রিপাের্ট প্রকাশিত হয়েছে দ্য টাইমস-এ। জার্মান গুপ্তচরদের গােপন রিপাের্ট তাদের হাতে এসেছে এই দাবি করে ব্রিটিশ সংবাদপত্রটি এই দাবি করেছে। 

খবরে দাবি করা হয়েছে নাভালনি প্রথমবার বিষ প্রয়ােগে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। জীবন সঙ্কট দেখা দিলেও তিনি বেঁচে যান। তড়িঘড়ি তাঁকে সাইবেরিয়ার ওমসক শহর থেকে চিকিৎসর জন্য জার্মানিতে নিয়ে যাওয়া হয়। বিমানে রুশ গুপ্তচররা তাঁকে বিষের দ্বিতীয় ডােজ দিয়ে ফের মেরে ফেলার চেষ্টা করে। কিন্তু সেটা ইঞ্জেকশন বা স্যালাইনের সাহায্যে তারা দিতে পারেনি। 

দ্বিতীয় চেষ্টা সফল হলে নাভালনি’কে বাঁচানাে অসম্ভব হত। কিন্তু দ্বিতীয় চেষ্টার প্রমাণ পেয়েছে জার্মানির ফরেন্সিক টিম। ব্রিটিশ সেনাবাহিনীর রাসায়নিক যুদ্ধ ও জৈব যুদ্ধ সম্পর্কিত বিশেষজ্ঞ প্রাক্তন কম্যান্ডার হরিশ ডি ব্রেটন গর্ডন স্পষ্ট জানিয়েছেন, বিমানের নার্সরা অসুস্থ নাভলিনকে অ্যাট্রোপিন নামের একটি বিষ প্রতিরােধী ইঞ্জেকশন দেওয়ায় তিনি বেঁচে যান। কাজ করেনি শক্তিশালী নার্ভ এজেন্ট। কিন্তু তাঁকে দ্বিতীয়বার মারার চেষ্টা করেছিল। 

উল্লেখ্য আগস্টের ২০ তারিখ সাইবেরিয়ার টুমস্ক থেকে বিমানে মস্কো ফিরছিলেন নাভালনি। মাঝ আকাশেই তিনি আচমকা অসুস্থ হয়ে পড়েন। উপায় না দেখে ওমস্ক শহরে বিমানের জরুরি অবতরণ করিয়ে শুরু হয় চিকিৎসা। নাভালনি ঘনিষ্ঠদের প্রাথমিক ধারনা, টমস্ক বিমানবন্দরে চায়ে বিষ মেশানাে হয়েছে। চিকিৎসকরা জানিয়েছিলেন নাভালনির স্নায়ু দ্রুত দুর্বল হয়ে পড়ছিল। কোমায় আচ্ছন্ন হন তিনি। সেটা বিষের প্রভাব বলেই মনে করা হচ্ছিল। এরপর তাঁর শরীর দ্রুত খারাপ হতে থাকায় জার্মানি উড়িয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।