সভাপতির পদ থেকে সাসপেন্ড হলেন পুতিন

এবারে আরও একটি ধাক্কা লাগল, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সাসপেন্ড করা হল আন্তর্জাতিক জুডো ফেডারেশনের সভাপতির পদ থেকে।

Written by SNS Russia | February 28, 2022 11:41 pm

রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। (File Photo: IANS)

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ক্রীড়াক্ষেত্রে যে বিশেষভাবে প্রভাব ফেলেছে তা বার বার নানাদিক দিয়ে বোঝা যাচ্ছে। এবারে আরও একটি ধাক্কা লাগল, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সাসপেন্ড করা হল আন্তর্জাতিক জুডো ফেডারেশনের সভাপতির পদ থেকে।

ইউক্রেনের ওপর হামলা চালানোর ফলে এই ব্যাপারটা ভালো চোখে দেখছে না গোটা বিশ্ব। এবং ক্রীড়াবিশ্বও। তাই বিশ্ব ক্রীড়াসংস্থার পক্ষ থেকে এমনই সিদ্ধান্তই নেওয়া য়েছে স্পোর্টস গভর্নিং বডির পক্ষ থেকে।

এদিকে জানা গিয়েছে, রাশিয়ার এই আক্রমণের ফলে ১৯৮ জন মারা গিয়েছে, তারমধ্যে তিনজন শিশুও ছিল। আন্তর্জাতিক জুডো ফেডারেশনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই যুদ্ধের দিকে নজর রেখে আমরা পুরো ব্যাপারটা মেনে নিতে পারছি না।

তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভ্লাদিমির পুতিনকে সভাপতির পদ থেকে সাসপেন্ড করা হয়েছে। এবং তিনি অ্যাম্বাসাডরও ছিলেন। সেখান থেকেও তাঁকে সাসপেন্ড করা হয়েছে।

একের পর এক ক্রীড়াক্ষেত্র থেকে রাশিয়াকে ছাঁটাই করে দেওয়া হচ্ছে। রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর থেকে ক্রীড়াক্ষেত্রে নানাদিক দিয়ে বিধস্ত হতে হচ্ছে ভ্লাদিমির পুতিনের দেশের খেলোয়াড়দের। ভবিষ্যতে আরও কত কি দেখা যাবে সেটাই এখন দেখার বিষয়।