করােনার কারণে বাংলাদেশের ৩১ হাজার কোটি টাকার পােশাকের ক্রয় আদেশ বাতিল

ইউরােপ ও আমেরিকাজুড়ে পােশাকের আউটলেটগুলাে বন্ধ হওয়ার মধ্যে বিদেশি ক্রেতারা বাংলাদেশি পােশাকের অন্তত ৩১ হাজার ২৯০ কোটি টাকার বেশি ক্রয় আদেশ বাতিল করেছে।

Written by SNS Dhaka | January 4, 2021 7:15 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

করােনা ভাইরাস ছড়ানাে ঠেকাতে ইউরােপ ও আমেরিকাজুড়ে পােশাকের আউটলেটগুলাে বন্ধ হওয়ার মধ্যে বিদেশি ক্রেতারা বাংলাদেশি পােশাকের অন্তত ৩১ হাজার ২৯০ কোটি টাকার বেশি ক্রয় আদেশ ( অর্ডার ) বাতিল করেছে। পােশাক শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পােশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ ) বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে এই খর প্রকাশ করা হয়েছে।

লন্ডনভিত্তিক পত্রিকা ‘দ্য টাইমস’ বাংলাদেশের গার্মেন্টস-খাত নিয়ে গত রােববার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে এই তথ্য উল্লেখ করে জানানাে হয়েছে, করােনার এই সময়ে ব্রিটিশ কােম্পানিগুলাে অর্ডার বাতিল কায় বাংলাদেশের বিপদ বেশি বেড়েছে। এর আগে মার্চের শেষ দিকে বিজিএমইএ থেকে দাবি করা হয়, ১৪৮ কোটি ডলারের তৈরি পােশাকের ত্রুয় আদেশ বাতিল হয়েছে।

ডিসেম্বর পর্যন্ত মোট ১ হাজার ৯৩১ টি বিদেশি ফ্যাশন ব্র্যান্ড তাদের ক্রয় আদেশ অর্ডার বাতিল করেছে। এর মধ্যে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের প্রায় ২০ টি বড় প্রতিষ্ঠান রয়েছে। আর ইউরােপীয় ইউনিয়ন থেকে রয়েছে আরও ১০ টি প্রতিষ্ঠান।

ট্রেডক্রাফট এক্সচেঞ্জের দেওয়া তথ্য অনুযায়ী, জুন পর্যন্ত ব্রিটিশ কোম্পানিগুলাে শুধু বাতিল করেছে ১ বিলিয়ন ডলারের ক্রয় আদেশ। একই সময়ে যুক্তরাষ্ট্র থেকে বাতিল হয়েছে ৫০০ মিলিয়ন ডলারের ক্রয় আদেশ। এ ছাড়া জার্মানি, সুইডেন, ফ্রান্স এবং স্পেন থেকে বাতিল হয়েছে আরও ১০০ মিলিয়ন করে।