‘টাকা দিয়ে ভোট টানার চেষ্টা’ যশবন্তের অভিযোগে সরগরম রাষ্ট্রপতি নির্বাচন 

Written by SNS Delhi | July 18, 2022 10:30 pm

সোমবার নতুন রাষ্ট্রপতি বেছে নিতে চলেছেন জনপ্রতিনিধিরা। সকাল ১০ টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ পর্ব। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে গত কয়েকদিন ধরেই টানটান উত্তেজনা। সেই উত্তেজনা নির্বচনের দিনেও বজায় থাকল বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা বিস্ফোরক অভিযোগে।

সংবাদমাধ্যমের মুখোমুখি দাঁড়িয়ে কোন রাখঢাক না করেই যশবন্ত বলেন, ‘টাকার খেলা চলছে। টাকা দিয়ে সরকার পক্ষের দিকে ভোট টানার চেষ্টা, রাজনৈতিক দলগুলিকে ভেঙে ফেলার চক্রান্ত হচ্ছে।’

তবে এই অভিযোগের পক্ষে কোন প্রমাণ তিনি এখনো দেখতে পারেন নি তাই এ ধরনের অভিযোগ একেবারেই কাম্য নয়, এমনই মনে করছে ওয়াকিবহাল মহল।

দেশের পরবর্তী সর্বোচ্চ সাংবিধানিক প্রধান কে হবেন, তা নির্ধারণ করতে সোমবার চলছে ভোটগ্রহণ।সর্বসম্মতিক্রমে রাষ্ট্রপতি বেছে নিতে একটি নামেই সকলে সিলমোহর দেননি, তাও নয়। আগে এই ঘটনার নজিরও রয়েছে প্রচুর। তবে ২০২২ এ একেবারে দ্বিমুখী লড়াই।

এনডিএ অর্থাৎ সরকার পক্ষের মনোনীত প্রার্থী আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু । তাঁর বিরুদ্ধে লড়ছেন বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা, যিনি আগে ছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ। ফলে এই লড়াই একেবারেই রাজনৈতিক।

আর সেখানেই তিনি বলছেন, ‘শুধু রাজনৈতিক লড়াই নয় এটা। সরকারি এজেন্সিগুলোর বিরুদ্ধেই লড়াই করছি। কারণ, তারা এতটাই ক্ষমতার শীর্ষে উঠে এসেছে যে অন্যান্য রাজনৈতিক দলগুলিকে ভেঙে ফেলার চেষ্টা চলছে। টাকার খেলাও চলছে।’

 

এদিকে, রাজ্য বিধানসভায় ভোটপ্রক্রিয়া চলাকালীন একে অপরের বিরুদ্ধে ক্রস ভোটিংয়ের অভিযোগ তুলল তৃণমূল – বিজেপি। তৃণমূল বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের দাবি, বিজেপির অনেকেই যশবন্তকে ভোট দিচ্ছেন। তাঁকে পালটা দিয়ে বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল বলেন, তৃণমূলের অনেকেরই ভোট পাবেন দ্রৌপদী মুর্মু।