ফাইজারের টিকার ডােজে মৃত্যু ২৩, অভিযােগ নরওয়ে সরকারের 

নরওয়েতে ফাইজারের টিকাকরণ শুরুর পরেই ভয়ঙ্কর ঘটনা। সে দেশের স্বাস্থ্য দফতরের অভিযােগ টিকার প্রথম ডােজ নেওয়ার পরই অসুস্থ হয়ে পড়েন অনেকে।

Written by SNS Oslo | January 17, 2021 12:15 pm

ফাইজার করোনা ভ্যাকসিন (ছবি: SNS Web)

নরওয়েতে ফাইজারের টিকাকরণ শুরুর পরেই ভয়ঙ্কর ঘটনা। সে দেশের স্বাস্থ্য দফতরের অভিযােগ টিকার প্রথম ডােজ নেওয়ার পরই অসুস্থ হয়ে পড়েন অনেকে। অভিযােগ, ডোজ নেওয়ার পরেই ২৩ জন প্রবীন ব্যক্তির মৃত্যু হয়েছে বলে খবর। সুস্থও হয়েছেন অনেকে। যদিও এ ব্যাপারে ফাইজার বায়াে এনটেকের কোনও বিবৃতি এখনও মেলেনি। সে দেশের স্বাস্থ্য দফতরের দাবি মৃতদের ময়নাতদন্ত করে জানা গেছে অন্তত ১৩ জনের শরীরে একইরকম পার্শ্বপ্রতিক্রিয়া ছিল। 

নরওয়ের ইনস্টিটিউট অব পাবলিক হেলথের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, বয়স্কদের টিকার প্রথম শট দেওয়ার পরই বিপত্তি দেখা যায়। সঙ্গে সঙ্গেই অসুস্থ হয়ে পড়েন অনেকে। ২১ জন মহিলা ও ৮ জন পুরুষের তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। যদিও টিকা যাঁরা নিয়েছিলেন তাদের আগে কোনও জটিল রােগ ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। দেশের মেডিকেল এজেন্সি জানিয়েছে প্রত্যেকের শরীরেই জ্বর, বমিভাব এই ধরনের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। 

ব্রিটেন প্রথম জানিয়েছিল, ফাইজারের টিকার ডােজে তীব্র অ্যালার্জি দেখা যাচ্ছে কয়েকজরে শরীরে। টিকার ডােজে যে দেশের দুজন স্বাস্থ্যকর্মীর শরীরে তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ার পরেই একথা জানানাে হয়।