মােদির জন্মদিনে ২ কোটি টিকা দেওয়ার রেকর্ড

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি শুক্রবার ৭১ বছরে পা দিয়েছেন।এই জন্মদিনকে স্মরণীয় করে রাখতে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রকের উদ্যোগ ছিল চোখে পড়ার মতাে।

Written by SNS Delhi | September 18, 2021 5:27 pm

প্রতিকি ছবি (Photo:SNS)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি শুক্রবার ৭১ বছরে পা দিয়েছেন। তাঁর এই জন্মদিনকে স্মরণীয় করে রাখতে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রকের উদ্যোগ ছিল চোখে পড়ার মতাে। এই উপলক্ষে ২ কোটির বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে, যা ভারতে সর্বকালীন রেকর্ড বলে দাবি করা হচ্ছে। যদিও সরকার এদিন আড়াই কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছিল।

এদিন দুপুরের মধ্যেই ১ কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পেরিয়ে যায়। এরপর কেন্দ্রের মন্ত্রীরা আরও উৎসাহী হয়ে ওঠেন এবং তারা সােশ্যাল মিডিয়ার মাধ্যমে আমজনতার কাছে আরও বেশি করে টিকা নেওয়ার জন্য (যারা এখনও টিকা নেননি) আর্জি জানান। এরপর বিকেল সাড়ে ৫ টা নাগাদ জানা যায়, টিকাকরণের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে ২ কোটি।

সংবাদমাধ্যমকে এক সরকারি আধিকারিক জানিয়েছেন, সেকেন্ডে ৭০০ টিকা এবং মিনিটে ৪২ হাজার টিকা এদিন দেশে দেওয়া হয়েছে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির জন্মদিনকে স্মরণীয় করে রাখতে টানা ২০ দিন ধরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বিজেপি। তার মধ্যে রেকর্ড টিকাদানের কর্মসূচি নেওয়া হয়েছে।

শুরুতেই একদিনে আড়াই কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়। এবং এর জন্য একদিকে সরকারি উদ্যোগ, অন্যদিকে ৮ লক্ষ বিজেপি। স্বেচ্ছাসেবককে এর জন্য বিশেষভাবে প্রশিক্ষিত করা হয়। এবং সেই সঙ্গে দলের অভ্যন্তরে প্রচার করা হয়েছিল যাতে নেতা-কর্মীরা বেশি সংখ্যক মানুষকে টিকাকরণ কেন্দ্রে নিয়ে আসে।

এদিন সকাল থেকেই বিভিন্ন টিকাকরণ কেন্দ্রে ভিড় ছিল চোখে পড়ার মতাে। এদিন সন্ধ্যা সাড়ে ৬ টা পর্যন্ত কেউইন অ্যাপের তথ্য বলছে, ২ কোটি ১৮ লক্ষ ১২ হাজার ৩০৩ জনকে টিকা দেওয়া হয়েছে, যা দেশের ইতিহাসে সর্কালীন রেকর্ড।