এনসিপির সাধারণ সদস্যপদ থেকে ওলিকে বহিষ্কার ঘিরে উত্তপ্ত নেপাল

দলের বিরুদ্ধে চক্রান্ত হচ্ছে, ঠিক করে কাজ করতে দেওয়া হচ্ছে না, ইত্যাদি অভিযােগ হেনে সংসদ ভবন ভেঙে দেন ওলি।

Written by SNS Kathmandu | January 26, 2021 6:45 pm

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (File Photo: IANS)

ওলি বনাম প্রচণ্ডকে কেন্দ্র করে গত কয়েক মাস ধরেই টালমাটাল অবস্থা নেপালে। দলের বিরুদ্ধে চক্রান্ত হচ্ছে, ঠিক করে কাজ করতে দেওয়া হচ্ছে না, ইত্যাদি অভিযােগ হেনে সংসদ ভবন ভেঙে দেন ওলি । নতুন করে জনমত নেওয়া হবে বলে জানান তিনি। জানিয়ে দেন দু’দফায় নির্বাচন হবে সে দেশে।

প্রচণ্ডকে একঘরে করবেন বলে কেন্দ্রীয় কমিটিতে নিজের পছন্দের লােকজনকে ঢোকাতে শুরু করেন ওলি। এবার পুষ্পকুমার দহাল ওরফে প্রচণ্ডর নেতৃত্বাধীন দলটি ওলিকে এনসিপি-র সাধারণ সদস্য পদ

থেকে বহিষ্কার করেছে। হিমালয়ান টাইমস-এর খবরে দাবি করা হয়েছে সম্প্রতি প্রধানমন্ত্রী ওলিকে তাঁর নেওয়া সিদ্ধান্তের ব্যাপারে ব্যাখ্যা দিতে বলেছিল এনসিপি। সেই ব্যাখ্যা যুক্তিসঙ্গত হওয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে প্রচণ্ড এবং মাধব কুমার নেপালের নেতৃত্বে হওয়া বৈঠকে। 

দিন চারেক আগে প্রচণ্ডর নেতৃত্বাধীন দলটি বালুওয়াতারে প্রধানমন্ত্রীর বাসভবনে একটি চিঠি দিয়ে এসেছিল। এর আগে প্রচণ্ডর নেতৃত্বে ভেঙে বেরিয়ে আসা ওই দল চেয়ারপারসন পদ থেকে সরিয়ে দিয়েছিল ওলিকে। তাঁর বিরুদ্ধে দলীয় সংহতি এবং আইন ভাঙার অভিযােগ আনা হয়েছিল। 

অতীতে ওলি ঠিক করেছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা বাড়িয়ে ১১৯৯ করা হবে। এই সিদ্ধান্ত নেওয়ার অন্যতম কারণ ছিল ওই কমিটির অধিকাংশ সদস্য ওলির পক্ষে। ওই সিদ্ধান্ত গৃহিত হলে কেন্দ্রীয় কমিটিতে ব্যাকফুটে চলে যেতেন প্রচণ্ড এবং তার ঘনিষ্ঠরা। কিন্তু নির্বাচন বা সমাবেশ ছাড়া এই প্রক্রিয়া কতটা আইনি তা নিয়ে দ্বিমত ছিল পার্টির ভিতরেই।