তকমা ছাঁটলেন প্রচণ্ড

‘কমিউনিস্ট পার্টি অব নেপাল’ (সিপিএন-মাওইস্ট সেন্টার) তাদের নামের খানিকটা ছেটে ফেলল। পুষ্পকমল দাহাল প্রচণ্ড সােমবার দলের পক্ষে এই সিদ্ধান্ত ঘােষণা করেছেন।

Written by SNS Kolkata | March 18, 2021 3:40 pm

পুষ্পকমল দহল ও কেপি শর্মা ওলি (Photo: IANS)

‘কমিউনিস্ট পার্টি অব নেপাল’ (সিপিএন-মাওইস্ট সেন্টার) তাদের নামের খানিকটা ছেটে ফেলল। পুষ্পকমল দাহাল প্রচণ্ড সােমবার দলের পক্ষে এই সিদ্ধান্ত ঘােষণা করেছেন। দেশের সাধারণ কমিউনিস্ট মনােভাবাপন্ন ব্যক্তিদের সমর্থন পাওয়ার জন্যই নাকি তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গিয়েছে। 

ওলি নেতৃত্বাধীন সিপিএন-ইউএমএল এর সঙ্গে ২০১৮ সালের মে মাসে সংযুক্ত নেপাল কমিউনিস্ট পার্টি হিসেবে ঘােষণা করা হয়। ২০১৭ সালের সাধারণ নির্বাচনে দুই দলের জোট করে জয়লাভের পরই এই সিদ্ধান্ত ঘােষিত হয়। 

প্রচন্ড সকল সময়েই কমিউনিস্টদের মধ্যে ঐক্য বা সংযুক্তির পক্ষে সওয়াল করে এসেছেন। কিন্তু নেপালের সর্বোচ্চ আদালত দুই পার্টির সংযুক্তি ঘােষণার পর প্রচন্ড’র দলের খানিকটা তকমা খসিয়ে দেওয়ায় সংযুক্তির বিষয়টিই খারিজ হয়ে গেল। কিন্তু প্রচণ্ড গােষ্ঠীর এতদিনের ওলি বিরােধিতার ক্ষেত্রে খানিকটা সুবিধাজনক অবস্থায় চলে গেল প্রচন্ড গােষ্ঠী। কারণ এখন ওলির পক্ষে দলের সেন্ট্রাল কমিটি ও সংসদীয় দলের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন রয়েছে। 

বুঝেই হােক বা না বুঝেই হােক এখন ওলির অবস্থান উভয়ত দল এবং সরকারে আরও মজবুত করা হল। সম্প্রতি নেপালে সাংবিধানিক সঙ্কট আরও বৃদ্ধি পেয়েছে কারণ রবিবারে প্রচন্ড নিজ গােষ্ঠীর মন্ত্রীদের দলবিরােধী কাজের খেসারত হিসেবে শৃঙ্খলাভঙ্গের দায়ে অবিলম্বে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ দেন। কিন্তু প্রচন্ড গােষ্ঠীর মন্ত্রীরা ক্যাবিনেট থেকে পদত্যাগ করতে চায় না। 

প্রচন্ড গােষ্ঠীর মন্ত্রিসভার সদস্যরা মনে করেন বিশ্বের কমিউনিস্ট মতাদর্শে বিশ্বাসী মানুষ মার্ক্স ও লেনিনের দ্বারা প্রচলিত মতাদর্শকেই ‘ প্রকৃত কমিউনিস্ট মতাদর্শ হিসেবে মেনে নিয়েছে। বিক্ষুব্ধ গােষ্ঠীর সকল মন্ত্রীকে আবার ফেডারেল সরকারে যােগ দেওয়ার জন্য আহ্বান করার সিদ্ধান্ত নিয়েছে। আশাসিদ্ধকারী এই আহ্বান ওলি মন্ত্রিসভাকে কাজে আরও উৎসাহ যােগাবে। 

এতে অন্যদিকে সরকারি ব্যবস্থাটি একেবারে ভিত থেকে নড়বড়ে হয়ে পড়ার সম্ভাবনা। কিাত ৭২ ঘণ্টায় শনিবার থেকে মঙ্গলবারের মধ্যে কেউ পদত্যাগ করেননি। নেতৃত্বের এই ফতােয়া নিয়ে শুরু হয়েছে নানা বিভ্রান্তি। এমনকী মাওইস্ট সেন্টার কথাকটি বাদ দেওয়া নিয়েও শুরু হয়েছে নানা সমালােচনা। 

বিগত রবিবার দেশের সর্বোচ্চ আদালত ২০১৮ সালের কমিউনিস্ট পার্টির সংযুক্তি বাতিল করে ঋষিরাম ক্যাটেলের নেপাল কমিউনিস্ট পার্টি হিসেবে বক্তবতা’কে বৈধতা দিয়েছে। কারণ তিনি নির্বাচন কমিশনে নেপাল কমিউনিস্ট পার্টি হিসেবে নথিভুক্ত তার দলকে। আরও গুরুত্বপূর্ণ বিষয় হল প্রচন্ড ও ওলির নেপাল কমিউনিস্ট পার্টি সংযুক্ত হওয়ার আগেই এই ঘটনা ঘটেছিল। এখন দল ও দলের রাজনৈতিক মামলার সংখ্যা দিন দিন বেড়েই চলেছে আদালতে।