আমেরিকায় করোনায় মারা গেছেন ৯ লক্ষ মানুষ, শেষ সাত সপ্তাহে মৃত এক লক্ষ

করোনার কারণে রীতিমতো নাজেহাল গোটা বিশ্ব। এর মারাত্মক প্রভাব পড়েছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, ভারত সহ বিভিন্ন দেশে। রেহাই মিলবে কোন পথে, তা এখনও জানা নেই।

Written by SNS Washington | February 6, 2022 5:31 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

করোনার কারণে রীতিমতো নাজেহাল গোটা বিশ্ব। এর মারাত্মক প্রভাব পড়েছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, ভারত সহ বিভিন্ন দেশে। রেহাই মিলবে কোন পথে, তা এখনও জানা নেই। তবুও চলছে করোনায় মৃত্যুকে ঠেকানোর যাবতীয় প্রস্তুতি।

কিন্তু কোনওভাবেই বাগে আনা যাচ্ছে না করোনায় মৃত্যু মিছিল। যদিও বিশ্বজুড়ে প্রতিটি দেশই করোনার নয়া রূপ ওমিক্রনের সঙ্গে লড়াই করছে। ভারত সহ বেশ কয়েকটি দেশে করোনা স্ফীতিতে কিছুটা লাগাম পড়েছে।

কিন্তু এর মাঝেই উদ্বেগজনক ভাবে বাড়ছে আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা। রিপোর্ট অনুযায়ী আমেরিকায় এখনও প্রতিদিন গড়ে ২ হাজার ৬০০ জন করোনা আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন।

ইতিমধ্যেই আমেরিকায় এখনও পর্যন্ত ন’লক্ষের বেশি মানুষ করোনার বলি হয়েছেন। কেবল শেষ দু’সপ্তাহেই করোনায় মৃত্যুর হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আক্রান্তের সংখ্যা কম, অথচ মৃত্যু লাগামছাড়া।

আর এই দেখেই ধন্দে পড়েছেন একাধিক অতিমারি বিশেষজ্ঞরা। এদিকে, করোনা অতিমারি শুরু হওয়ার পর থেকে গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত আমেরিকায় মোট আট লক্ষ মানুষ মারা গিয়েছেন।

কিন্তু বাকি এক লক্ষ মানুষের মৃত্যু হয়েছে শেষ সাত সপ্তাহে। অর্থাৎ বিশ্বজুড়ে ওমিক্রনের রমরমা বৃদ্ধি পাওয়ার পর থেকেই। আমেরিকায় মৃত্যুর হার প্রথম বিশ্বের সমস্ত দেশগুলির থেকে অনেকটাই বেশি।

তবে করোনায় মৃতদের মধ্যে বেশির ভাগই টিকা নেননি বলে সে দেশের স্বাস্থ্যকর্তারা জানিয়েছেন। জানুয়ারির মাঝামাঝি থেকেই আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা কমতির দিকে। কমেছে হাসপাতালে ভর্তির সংখ্যাও। এর ফলে একটু হলেও চাপ কমেছে দু’বছর ধরে অক্লান্ত পরিশ্রম করা স্বাস্থ্য কর্মীদের উপরে।