এভারেস্টের নতুন উচ্চতা কতটা বদল যৌথভাবে ঘােষণা করল নেপাল-চিন

নেপাল ও চিনের এক যৌথ সাংবাদিক সম্মেলনে স্থির হয়েছে এভারেস্টের নতুন উচ্চতা। ৮৮৪৮.৮৬ মিটার। অর্থাৎ ৮৬ মিটার উঁচু হয়েছে শৃঙ্গটি। 

Written by SNS Kathmandu | December 9, 2020 12:47 pm

এভারেস্ট (Photo: IANS)

পৃথিবীর উচ্চতম শৃঙ্গ এভারেস্টের উচ্চতা নাকি ক্রমেই বাড়ছে। এ নিয়ে আলাচনা ও চর্চা অনেক দিনের। শেষমেষ আজ মঙ্গলবার নেপালের সংবাদমাধ্যম কাঠমাণ্ডু পােস্টের তরফে জানা গেল নেপাল ও চিনের এক যৌথ সাংবাদিক সম্মেলনে স্থির হয়েছে এভারেস্টের নতুন উচ্চতা। ৮৮৪৮.৮৬ মিটার। অর্থাৎ ৮৬ মিটার উঁচু হয়েছে শৃঙ্গটি। 

সােমবারই নেপালের জমি সংস্কার মন্ত্রী পদ্মা আরিয়াল বলেছিলেন- মঙ্গলবার নেপাল ও চিনের যৌথ টিম এভারেস্টের উচ্চতা ঘােষণা করবে। এরপর নেপালের সমীক্ষক দলের তত্ত্বাবধানে একটি সাংবাদিক বৈঠকও করা হবে। আজ দুপুরে নেপালে সেই বৈঠকে জানা গিয়েছে এভারেস্টের নতুন উচ্চতা। চিনের সংবাদ মাধ্যম পিপলস ডেইলিও টুইট করে এই খবর ঘােষণা করেছে।

২০১৯ সালে চিনের রাষ্ট্রপতি শি জিনপিং যখন কাঠমাণ্ডু সফরে এসেছিলেন তখনই এভারেস্টের নতুন উচ্চতা মাপার প্রক্রিয়া নিয়ে আলােচনা হয়েছিল। এরপরেই এই কাজে যােগ দেয় নেপাল ও চিন। চলতি বছর কিছুদিন আগেই উচ্চতা মাপার কাজ শেষ হয়। তারপর থেকে ঘােষণা করা হয়নি কিছুই।

এভারেস্টের উচ্চতা প্রথমবার মাপা হয়েছিল ১৮৫৫ সালে। আর এই কাজে গর্বের সঙ্গে জড়িয়ে আছে এক বাঙালির নাম। গণিতবিদ রাধানাথ শিকদার এই কাজ শুরু করেছিলেন। ৬ বছর ধরে কাজ করার পর জানা যায় এভারেস্টের উচ্চতা ৮৮৪৮ মিটার। এরপর থেকে এভারেস্টের ওপর দিয়ে বয়ে গিয়েছে বহু ঝড়। লক্ষাধিক অভিযাত্রীর পা পড়েছে সেখানে। জমেছে বহু বর্জ্য।

শুধু তাই নয় ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্প কাঁপিয়ে দিয়েছিল হিমালয়ের পার্বত্য অঞ্চলক। তারপর থেকেই বিশেষজ্ঞরা আন্দাজ করছিলেন পাহাড়গুলির উচ্চতায় বদল আসতে পারে। এভারেস্ট নিয়েও বারবার আলাচোনা ও বিতর্ক হয়েছে। এবার অবসান হল সে সব বিতর্কের। আজ আত্মপ্রকাশ করলাে সাগরমাতা নতুন উচ্চতা।