এল না শুভেচ্ছা, বাইডেনের জয় এখনও মানতে নারাজ চিন

আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনকে এখনও আনুষ্ঠানিক অভিনন্দন জানায়নি শি জিনপিং সরকার। 

Written by SNS Bejing | November 10, 2020 1:30 pm

ইলেক্টোরাল কলেজের হিসেবে জয়ের ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলেছেন আগেই। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের অভিনন্দন বার্তা আসার পালাও প্রায় শেষ। কিন্তু ব্যতিক্রম চিন। আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনকে এখনও আনুষ্ঠানিক অভিনন্দন জানায়নি শি জিনপিং সরকার। 

সােমবার বেজিং জানিয়েছে, আমেরিকায় প্রেডিডেন্ট ভােটের ফলাফল সরকারিভাবে এখনও নির্ধারিত হয়নি। তাই জয়ের জন্য বাইডেনকে আনুষ্ঠানিক অভিনন্দন জানানাে হচ্ছে না। এমনকী, বিদায়ী প্রেসিডেন্ট তথা রিপাবলিকান প্রার্থী ডােনাল্ড ট্রাম্প যে নির্বাচনী প্রক্রিয়ায় ত্রুটি ও কারচুপির অভিযােগে আদালতের দ্বারস্থ হয়েছেন, সে কথাও মনে করিয়ে দিয়েছেন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। 

ওয়েনবিন এদিন বলেন, ‘আমেরিকায় আইন এবং পদ্ধতি অনুযায়ী নির্বাচনী ফলাফল নির্ধারিত হবে। আমরা সেই অনুযায়ী পদক্ষেপ করব।’ 

ট্রাম্পের জমানায় একাধিক বিষয়ে ওয়াশিংটন-বেজিং সংঘাত ঘটেছে। শিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘন, হংকংয়ে গণতান্ত্রিক আন্দোলনে চিনের দমন নীতির বিরুদ্ধে সরব হয়েছে আমেরিকা। পাশাপাশি, দক্ষিণ চিন সাগর এবং পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনা ফৌজের আগ্রাসী আচরণের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছে ট্রাম্প সরকার। 

বাণিজ্য ক্ষেত্রেও দীর্ঘদিন বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির শুল্ক-যুদ্ধ চলছে। এই আবহে ট্রাম্পের পরাজয়ে জিনপিং সরকার সন্তোষ প্রকাশ করবে বলে আঁচ করেছিল কূটনৈতিক মহলের একাংশ। কিন্তু কার্যক্ষেত্রে ধীরে চলাে নীতি নিয়েই এগােচ্ছে বেজিং।