করােনার উৎস নিয়ে অবশেষে ‘হু’কে তদন্তের অনুমতি দিল চিন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-কে অনুমতি দিল চিন সরকার। বৃস্পতিবার হু-র তদন্তকারী দলটি যাবে চিনে। চিনের সংবাদপত্রে বলা হয়েছে, হু-র বিশেষজ্ঞ দলটি আসবে ১৪ জানুয়ারি।

Written by SNS Beijing | January 18, 2021 12:07 pm

প্রতিকি ছবি (File Photo: AFP)

শেষমেশ কোভিডের উৎস অনুসন্ধান করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-কে অনুমতি দিল চিন সরকার। বৃস্পতিবার হু-র তদন্তকারী দলটি যাবে চিনে। চিনের সংবাদপত্রে বলা হয়েছে, হু-র বিশেষজ্ঞ দলটি আসবে ১৪ জানুয়ারি।

তবে এটা স্পষ্ট নয় যে, দলটি উহানে যাবে কি না। এর আগেই হুর প্রতিনিধি দলটি চিনে তদন্তের জন্য গিয়েছি । কিন্তু তাদের বাধা দেওয়ার অভিযােগ ওঠে। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলে একটা অসন্তোষ তৈরি হয়।

তার প্র গত ৯ জানুয়ারি চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ডেপুটি প্রধান জানান, উহানে হু-র তদন্তকারী দলের আসার বিষয়টি নিয়ে আলােচনা চলছে। করােনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছিল চিনের উহান থেকে তার পর সেই ভাইরাস ক্রমে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

এই ভাইরাসের উৎস কী, তা নিয়ে আন্তর্জাতিক মহলে বিস্তর চর্চা চলছিল। সেই সঙ্গে এই বিষয়ে তদন্তের জন্য ক্রমশ চাপও বাড়ছিল। যদিও সেই চাপকে অগ্রাহ্য করে চিনের বিরুদ্ধে তদন্তে বাধা দেওয়ার অভিযােগ ওঠে। প্রবল সমালােচনার মুখে পড়তে হয় শি চিনফং-এর দেশকে। অবশেষে নিজেদের অবস্থান থেকে সরে এসে তদন্তের অনুমতি দিল চিন।

প্রসঙ্গত, ২০১৯-এর নভেম্বরে উহানে করােনাভাইরাস ধরা পড়ে। তার পর সেখান থেকে সেই ভাইরাস চিনের গণ্ডি ছাড়িয়ে গােটা বিশ্বে অতিমারির আকার নিয়েছে। ইতিমধ্যেই বিশ্বে আক্রান্ত ৯ কোটিরও বেশি মানুষ । মৃত্যুর সংখ্যা প্রায় ২০ লক্ষ।