লোন অ্যাপ প্রতারণায় ১১ লক্ষ টাকা খোয়ালেন তরুণী, তদন্তে লালবাজার সাইবার ক্রাইম

হ্যাঁ করলেও বিপদ, আবার না করলেও বিপদ! লোন অ্যাপ নিয়ে দেশজুড়ে সাইবার অপরাধীদের দাপটের মধ্যেই এক নতুন কৌশলে সাধারণ মানুষের সঙ্গে ফের প্রতারণা শুরু হয়েছে।

Written by Suman Ganguly Kolkata | July 18, 2022 10:54 am

Away from the battlefield in Ukraine, cyber warfare heats up between Russia and US(IN)

হ্যাঁ করলেও বিপদ, আবার না করলেও বিপদ! লোন অ্যাপ নিয়ে দেশজুড়ে সাইবার অপরাধীদের দাপটের মধ্যেই এক নতুন কৌশলে সাধারণ মানুষের সঙ্গে ফের প্রতারণা শুরু হয়েছে। আর এর সঙ্গে জড়িয়ে আছে বিশাল এক নেটওয়ার্কিং চক্র।

 

সম্প্রতি এমনই এক চক্রের শিকার হয়ে প্রায় আত্মহত্যার পথ থেকে ফিরে এসেছেন কলকাতার বছর ছাব্বিশের এক তরুণী নায়না সিংহ। একটি মাইক্রো লোন অ্যাপ ডাইনলোড করে তিনি ছোটো লোন নিয়েছিলেন।

কিন্তু কিছুদিনের মধ্যেই সেই ঋণ, সুদ-আসল মিলিয়ে ১৬ লক্ষ টাকায় দাঁড়ায়। যার মধ্যে ১১ লক্ষ টাকা ওই তরুণী পরিশোধ করতে বাধ্য হন।

ওই লোন অ্যাপ সংস্থা প্রথমে প্রসেসিং ফি হিসেবে, অনুমোদিত লোনের ৫০ শতাংশ কেটে ঋণ দেয়।

এর ঠিক পরেই তারা জানায়, সাত দিনের মধ্যে লোন শোধ করতে হবে। এরপরেই শুরু হয় টাকা পরিশোধের জন্য মোবাইল ফোনে বিভিন্ন ভাবে ব্ল্যাক মেলিং।

এই ক্ষেত্রে ওই তরুণী লোন অ্যাপ তাঁর মোবাইলে ডাউনলোড করার সঙ্গে সঙ্গে প্রতারকদের কাছে তাঁর সমস্ত ফোন কনট্যাক্ট কপি হয়ে যায়।

এবারে চড়া সুদে ঋণ পরিশোধ করতে না পারলে অশ্লীল মেসেজ পাঠানো হতে থাকে ওই তরুণীর কনট্যাক্ট লিস্টের ফোন নম্বরে।

সেই সঙ্গে ওই তরুণীর মুখের ছবি সুপার ইনপোজ করে, নগ্ন ছবি এবং ভিডিও তাঁর পরিচিতদের কাছে ছড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া শুরু হয়। এই অবস্থায় মানসিকভাবে সম্পূর্ণ ভেঙে পড়েন ওই তরুণী।

তখনই এগিয়ে আসেন তাঁর বন্ধু। তাঁর পরামর্শে ওই তরুণী স্থানীয় পুলিশ এবং পরিশেষে কলকাতা পুলিশের সাইবার ক্রাইমের দ্বারস্থ হন। বিষয়টি হাতে নেয় সাইবার ক্রাইম শাখা।

তদন্তকারীদের পরামর্শে এর পর ওই তরুণী আর কোনও টাকা পরিশোধ না করার অবস্থান নেন। অত্যন্ত দ্রুততার সঙ্গে ব্যবস্থা নেয় কলকাতা পুলিশে সাইবার ক্রাইম শাখা। বিষয়টি এখন তাদের তদন্তাধীন রয়েছে।