বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষেরও বেশি, মৃত ৮২ হাজার

করোনা আতঙ্কে বিশ্ব জুড়ে বিভিন্ন দেশে চলছে লকডাউন। প্রাথমিকভাবে প্রতিটি দেশের সরকারই লকডাউনের জন্য সময় নির্ধারণ করে দিয়েছে।

Written by SNS New York | April 9, 2020 12:32 pm

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। (Photo: IANS)

আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে, মৃত্যুও ঠেকানো যাচ্ছে না, এমন পরিস্থিতিতে চিকিৎসা সরঞ্জামের আকাল নিউ ইয়র্কের পরিস্থিতিতে আরও সঙ্কটময় করে তুলেছে। করোনা আতঙ্কে বিশ্ব জুড়ে বিভিন্ন দেশে চলছে লকডাউন। প্রাথমিকভাবে প্রতিটি দেশের সরকারই লকডাউনের জন্য সময় নির্ধারণ করে দিয়েছে।

চিনে কিছুটা স্বস্তি ফিরলেও আমেরিকায় একেবারে বিপরীত ছবি। গত ২৪ ঘণ্টায় আমেরিকায় ২ হাজার জনের মৃত্যু হয়েছে। মৃতের মোট সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে। সার্জেন জেনারেল জেরোম অ্যাডামস জানিয়েছেন, এ সপ্তাহের শেষ দিকে গোটা আমেরিকায় ২০ লক্ষ পরীক্ষা করানো শেষ হবে।

মৃত্যু না ঘটলেও দ্বিতীয় বারের সংক্রমণ-ঢেউ নিয়ে উদ্বিগ্ন চিন। বিদেশিরা ফের চিনে ঢোকায় তৈরি হয়েছে দ্বিতীয় বার সংক্রমণের আশঙ্কা। আপাতত তাই ভিসা বা রেসিডেন্স পারমিট রয়েছে যে সব বিদেশির, তাঁদের জন্যও সীমান্ত বন্ধ করে দিয়েছে চিন।

এক সপ্তাহ নিম্নমুখী থাকলেও স্পেনে ফের নতুন করে সংক্রমণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছে ৭৪ জন। যা দেখে বলা হচ্ছে, মৃত্যুর হার বেড়েছে ৫.৬ শতাংশ। পাকিস্তানে করোনা আক্রান্তের মোট সংখ্যা চার হজার ছড়িয়ে গিয়েছে। নতুন করে ৫০০ জন সংক্রমিত হয়েছে বলে দাবি। মৃতের মোট সংখ্যা ৫৪। এখনও পর্যন্ত, ৯,১৮৩ জনের পরীক্ষা হয়েছে।

আমেরিকা, ইতালি স্পেনের পর চতুর্থ দেশ হিসেবে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল ফ্রান্সে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ১,৪১৭ জনের মৃত্যু হয়েছে। বুধবার সকালের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ফ্রান্সে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ লক্ষ ৯ হাজার ৬৯ জন।