বেজিংয়ের ১০ জায়গায় ফের লকডাউন, চিনে নতুন করে ছড়াচ্ছে করোনা সংক্রমণ

চিনে ফের নতুন করে দেখা দিয়েছে নভেল করোনাভাইরাস। রবিবার ৫৭ জন আক্রান্ত হয়েছিলেন। সোমবার ফের নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৯ জন।

Written by SNS Bejing | June 16, 2020 4:24 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

চিনে ফের নতুন করে দেখা দিয়েছে নভেল করোনা ভাইরাস। রবিবার ৫৭ জন আক্রান্ত হয়েছিলেন। সোমবার ফের নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৯ জন। আর তারপরেই কড়া পদক্ষেপ নিয়েছে চিন। রাজধানী বেজিংয়ে শুরু হয়েছে গণহারে নমুনা পরীক্ষা।

বেজিংয়ের ১০ জায়গায় লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। জানা গিয়েছে, নতুন আক্রান্তের মধ্যে ৩৬ জন বেজিংয়ের। এই শহরের কাঁচা মাংসের বাজার থেকেই ফের সংক্রমণ ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

এপ্রিল মাসের পর থেকে এই দেশে করোনা সংক্রমণ একেবারে কমে গিয়েছিল। গত সপ্তাহে ফের সংক্রমণ ধরা পড়ে। গত দু’দিনে তা বেশ বেড়েছে। ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে, বেজিংয়ে ৩৬ জন আক্রান্ত ছাড়া পার্শ্ববর্তী হেবেই প্রদেশে তিনজন আক্রান্ত হয়েছে। বাকি ১০ জন আক্রান্ত সম্প্রতি বিদেশ থেকে চিনে ফিরেছেন বলে খবর।

বেজিংয়ের কাঁচা মাংসের বাজার লাগোয়া বাসিন্দাদের নমুনা সংগ্রহ শুরু হয়েছে। তাছাড়া গত এক সপ্তাহে যাঁরা ওই বাজারে গিয়ে ছিলেন তাঁদেরও নমুনা পরীক্ষা করা হচ্ছে বলে খবর। আধিকারিকরা জানিয়েছেন, ওই এলাকার ৪৬ হাজার মানুষের নমুনা সংগ্রহ করা হবে। ইতিমধ্যেই ১০ হাজার নমুনা সংগ্রহ করা হয়ে গিয়েছে।

বাজারের আশপাশের এলাকায় লকডাউন করা হয়েছে। কাউকে বাড়ির বাইরে বেরতে দেওয়া হচ্ছে না। এই সময় পার্শ্ববর্তী প্রদেশগুলি থেকে কাউকে বেজিংয়ে আসতে নিষেধ করা হয়েছে। ওই এলাকার সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। বিশেষ করে বয়স্ক মানুষ ও বাচ্চাদের দিকে নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।