লুম্বিনীতে বুদ্ধিস্ট হেরিটেজ সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন, বুদ্ধ পূর্ণিমা উৎসব উপলক্ষে নেপাল সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

২০১৪ সালের পর থেকে এই নিয়ে প্রধানমন্ত্রী মোদির পঞ্চমবার নেপাল সফরে।প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক ও দ্বিপাক্ষিক চুক্তি অতুলনীয়।

Written by SNS Kathmandu | May 17, 2022 12:40 pm

বুদ্ধ পূর্ণিমা উৎসব উপলক্ষে প্রতিবেশি দেশের প্রধানমন্ত্রী দেউবার আমন্ত্রণ রক্ষা করে একদিনের নেপাল সফরে গেছেন প্রধানমন্ত্রী মোদি ।

তিনি সফরের শুরুতেই বৌদ্ধদের পবিত্র ভূমি গৌতম বুদ্ধ জন্মস্থল লুম্বিনীতে যান প্রতিবেশি দেশ নেপালে সফরে গিয়ে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী মোদি ও নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা।

মোদি পবিত্র মহামায়া দেবী মন্দিরে পুজো করেন উত্তরপ্রদেশের খুশিনগর থেকে ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টারে করে প্রধানমন্ত্রী মোদি তাঁর সফরসঙ্গীরা কাঠমান্ডু পৌছন।

প্রধানমন্ত্রী মোদি টুইট করে লেখেন, ‘নেপালে পৌঁছলাম। বুদ্ধ পূর্ণিমার বিশেষ উৎসবে নেপালের জনগণের সঙ্গে উপস্থিত থাকতে পেরে দারুণ লাগছে।

লুম্বিনীতে প্রধানমন্ত্রী মোদিকে অভ্যর্থনা জানান নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। প্রধানমন্ত্রী মোদি টুইট করে লেখেন, ‘লুম্বিনীতে পবিত্র মহামায়া দেবী মন্দিরে পুজো দিয়ে নেপাল সফরের শুরু করলাম।

পাশাপাশি, নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে প্রধানমন্ত্রী মোদি দ্বিপাক্ষিক বৈঠক করেন। দুই প্রতিবেশি দেশের রাষ্ট্রনেতাদের বৈঠকে মূলত জল বিদ্যুৎ উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থা নিয়ে পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

ভারতের বিদেশ মন্ত্রক থেকে জানানো হয়, একদিনের লুম্বিনী সফরে প্রধানমন্ত্রী মোদি প্রথমেই মায়া দেবী মন্দিরে দর্শন ও পূজো করেন’। দুই রাষ্ট্রনেতা মন্দির চত্বরের মধ্যে থাকা মার্কার স্টোনে বিনম্র শ্রদ্ধা অর্পন করেন।

ভগবান গৌতম বুদ্ধের জন্মস্থলকে নির্দিষ্টভাবে চিহ্নিত করতে ওই জায়গাটিকে আলাদা করে রাখা হয়েছে। বৌদ্ধ রীতি মেনে মন্দিরের পূজোয় তারা অংশ গ্রহণ করেন।

মন্দিরের মাঝখানে অশোক স্তম্ভে প্রদীপ জালান খ্রীষ্টের জন্মের ২৪৯ বছর আগে সম্রাট অশোক ফ্রন্তুটি নির্মাণ করেছিলেন।

২০১৪ সালে প্রধানমন্ত্রী মোদি বোধি গাছ লুম্বিনীর মন্দিরে উপহার দিয়েছিলেন। আজ সেই গাছে তিনি জল দেন।

নেপালের প্রধানমন্ত্রী দেউবাও টুইট করে ছবি পোস্ট করেন। তিনি লেখেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বন্ধুত্বের প্রতীক।

২০১৪ সালের পর থেকে এই নিয়ে প্রধানমন্ত্রী মোদির পঞ্চমবার নেপাল সফরে গেলেন। প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক ও দ্বিপাক্ষিক চুক্তি অতুলনীয়।

নেপাল ও ভারতের মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ ও সম্পর্ক নতুন নয় দীর্ঘ দিনের নেপালে বুদ্ধিস্ট হেরিটেজ সেন্টারের ভিত্তি প্রস্থর স্থাপন করেন।

সেন্টারটি নির্মাণ সম্পূর্ণ হয়ে যাওয়ার পর সমগ্র বিশ্ব থেকে তীর্থযাত্রী ও পর্যটকদের অভ্যর্থনা জানাতে পারবেন। বুদ্ধিস্ট হেরিটেজ সেন্টারটিকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে। লুম্বিনীর মোনাস্টিক জোনে বুদ্ধিস্ট হেরিটেজ সেন্টারের ভিত্তি স্থাপন করে।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইট করে লেখেন, ‘আমাদের সাংস্কৃতিক বন্ধনকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে ইন্টারন্যাশনাল বুদ্ধিস্ট কনফেডারেশনের উদ্যোগে বুদ্ধিস্ট হেরিটেজ সেন্টার গড়ে তোলা হচ্ছে। বিশ্বমানের এই সেন্টারে বৌদ্ধ ধর্মের অনুভূতি সকলে অনুভব করতে পারবেন।’