ঢাকায় লঞ্চ দুর্ঘটনা, ৩৬ জনের দেহ উদ্ধার

ঢাকা চাঁদপুর রুটের ‘ময়ুর ২’ নামের একটি লঞ্চের ধাক্কায় ঢাকা-মুন্সিগঞ্জ রুটের ‘মর্নিং বার্ড’ লঞ্চটি ডুবে যায়।

Written by Basudeb Dhar Dhaka | June 30, 2020 12:30 pm

ঢাকায় লঞ্চ দুর্ঘটনা, ৩৬ জনের দেহ উদ্ধার। (Representational Photo: IANS)

রাজধানীর শ্যামবাজার-ফাসগঞ্জ এলাকা সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে সোমবার সকাল ১০ টা নাগাদ একটি যাত্রীবাহী লঞ্চ ডুবে যায়। বিকেল ৫ টায় এখবর পাঠানো পর্যন্ত নদী থেকে শিশু ও মহিলাসহ ৩৬ জনের দেহ উদ্ধার করা হয়েছে। লঞ্চটিতে প্রায় ৭০ জন যাত্রী ছিল বলে জানানো হলেও দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান বলেন, ধারণা করা হচ্ছে প্রায় ১০০ জন যাত্রী ছিল ওই লঞ্চে।

স্থানীয় সুত্রে জানা যায়, ঢাকা চাঁদপুর রুটের ‘ময়ুর ২’ নামের একটি লঞ্চের ধাক্কায় ঢাকা-মুন্সিগঞ্জ রুটের ‘মর্নিং বার্ড’ লঞ্চটি ডুবে যায়। ডুবে যাওয়া লঞ্চটি থেকে কয়েজন যাত্রী সাঁতরে পাড়ে উঠে এলেও বহু যাত্রী নিখোঁজ রয়েছে।

ঘটনার কিছু পরেই নিখোঁজদের উদ্ধারে ফায়ার সার্ভিসের ডুবুরি দল ও কোস্ট গার্ড অভিযান শুরু করে। এছাড়া নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ ঘটনাস্থলে পৌছে উদ্ধারকার্যে তৎপরতা চালায়। জানা গিয়েছে, ধাক্কা লাগার ৩০ সেকেন্ডের মধ্যে ‘মর্নিং বার্ড’ ডুবে যায়।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন ঘটনাস্থলে বলেন, উদ্ধারকার্যে তৎপ্রতা এখনও চলছে, অভিযান শেষ হলে প্রাণহানির সঠিক সংখ্যা জানানো হবে। ময়ুর-২ লঞ্চটি আটক করা হয়েছে। তবে চালক পালিয়ে গিয়েছে। তবে চালক পালিয়ে গেছে।

নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করেন তিনি প্রত্যেক মৃত যাত্রীর পরিবারকে দেড় লাখ টাকা করে আর্থিক সহায়তা ও দাফনের জন্য তাৎক্ষণিকভাবে ১০ হাজার টাকা দেওয়ার কথা জানান।